সোমবার, ১৫ জুন, ২০২০ ০০:০০ টা

উত্তরাঞ্চলের ১২ লাখ কৃষি শ্রমিক এবার বোরো কাজে অংশ নেননি

৭০০ কোটি টাকা আয় থেকে বঞ্চিত

নজরুল মৃধা, রংপুর

করোনাভাইরাসের কারণে উত্তরাঞ্চলের ১৬ জেলায় ১২ লাখের বেশি কৃষি মৌসুমি শ্রমিক বোরো মৌসুমে ধানকাটা মাড়াইয়ে অংশ নিতে পারেননি। ফলে করোনা দুর্যোগে ৭০০ কোটি টাকা বাড়তি আয় থেকে বঞ্চিত-এ অঞ্চলের মৌসুমি শ্রমিক। গত কয়েক মৌসুম থেকে কৃষি শ্রমের মূল্য পাঁচ গুণ বৃদ্ধি হওয়ায় শ্রমিকরা ধানকাটা মাড়াই করে সংসারে সচ্ছলতা আনতেন। রংপুর ও রাজশাহী কৃষি অফিস সূত্রে জানা গেছে, ১৬ জেলায় ১২ লাখের ওপর মৌসুমি কৃষি শ্রমিক রয়েছেন। এর মধ্যে রংপুর ও দিনাজপুর অঞ্চলে সাড়ে পাঁচ লাখ এবং রাজশাহী ও বগুড়ায় প্রায় সাড়ে ছয় লাখ। এসব মৌসুমি শ্রমিক ধানের মৌসুমে শুধু নিজ জেলার বাইরে অন্য জেলায় গিয়ে ধানকাটা মাড়াই করে বাড়তি আয় করতেন ছয় হাজার থেকে আট হাজার টাকা। সেই হিসাবে বোরো মৌসুমেই ১২ লাখ শ্রমিক ৭০০ কোটি টাকার ওপর আয় থেকে বঞ্চিত হয়েছেন। এরা শুধু আমন ও বোরো মৌসুমে ধানকাটা মাড়াইয়ের কাজ করেন। অন্য সময়ে এরা শহরে রিকশা, ভ্যান অথবা অন্য কোনো পেশা গ্রহণ করে জীবিকা নির্বাহ করেন। দিন হাজিরায় যেসব শ্রমিক কাজ করতেন তাদেরও মজুরি বেড়েছে কয়েকগুণ। পাঁচ বছর  আগে দেড়শ টাকায় যে শ্রমিক দিন হাজিরায় কাজ করতেন এখন তারা ৫০০ টাকার নিচে কাজ করেন না। কোনো কোনো স্থানে তিন বেলা খাওয়াসহ এই হাজিরা পেতেন। তবে এবার করোনার কারণে মৌসুমি কৃষি শ্রমিকরা বাড়িতেই ছিলেন। তারা অন্য জেলায় ধান কাটা মাড়াই করতে যাননি। মিঠাপুকুরের মৌসুমি শ্রমিক হাবিবুর, আশরাফুল, রংপুর সদরের পরশুরাম ইউনিয়নের আমিন, মন্টু মিয়া গঙ্গাচড়ার গান্নারপাড় এলাকার মিজানুর, নীলফামারীর জলঢাকার অলিয়ার মিয়াসহ অনেকেই জানালেন প্রতি বছর অন্য জেলায় গিয়ে ধান কাটা মাড়াই করে ছয় হাজার থেকে আট হাজার টাকা পর্যন্ত আয় করেন।

এবার করোনার কারণে তাদের পরিবার বাড়ি থেকে অন্য কোথাও যেতে দেয়নি। এদিকে উত্তরের ১৬ জেলার চাষিরা ১৬ লাখ হেক্টরের বেশি জমিতে বোরো ধান আবাদ হয়েছে। এ পরিমাণ জমি থেকে প্রায় ৬৫ লাখ মেট্রিক টন চাল গোলায় তোলার আশা করছে কৃষক ও কৃষি বিভাগ।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ আলী জানান, শুধু রংপুর অঞ্চলে তিন লাখের বেশি মৌসুমি শ্রমিক রয়েছেন। এরা শুধু ধানকাটার সময় কাজ করেন। অন্য সময় অন্য কাজ করে জীবিকা নির্বাহ করেন। করোনার কারণে মৌসুমি শ্রমিকরা পুরোপুরি কাজ করেননি এটা বলা যাবে না। কারণ সরকারিভাবে এই অঞ্চল থেকে ৪৫ হাজার শ্রমিককে ধানকাটা মাড়াইয়ের জন্য দেশের দক্ষিণ ও হাওরাঞ্চলে পাঠানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর