সোমবার, ১৫ জুন, ২০২০ ০০:০০ টা

ইস্পাত শিল্পের কাঁচামালের ওপর আরডি প্রত্যাহার দাবি

নিজস্ব প্রতিবেদক

ইস্পাত শিল্পের কাঁচামাল আমদানিতে রেগুলেটরি ডিউটি আরডি প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ আয়রন অ্যান্ড স্টিল ইম্পোর্টারস অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ আয়রন অ্যান্ড স্টিল মার্চেন্টস অ্যাসোসিয়েশন। গতকাল সংগঠন দুটি রাজধানীতে নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায়। প্রস্তাবিত বাজেটে দেশের ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ শিল্পের কাঁচামাল সেকেন্ডারি কোয়ালিটি স্টিল কয়েল/সিটের ওপর রেগুলেটরি ডিউটি (আরডি) ৩ শতাংশ থেকে ১৫ শতাংশে বৃদ্ধির প্রস্তাব করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ আয়রন অ্যান্ড স্টিল ইম্পোর্টারস অ্যাসোসিয়েশনের সভাপতি আবুজার গিফারী জুয়েল। এ সময় সংগঠনের সিনিয়র সহসভাপতি আমীর হোসেন নুরানী, সাধারণ সম্পাদক আলহাজ নাসিরউল্লাহ, সাংগঠনিক সম্পাদক আহমেদ আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে বলা হয়, মহামারী করোনাভাইরাসের পরিবর্তিত পরিস্থিতিতে সারা বিশ্বের মতো বাংলাদেশেও স্থবিরতা নেমে এসেছে। আমরা আয়রন অ্যান্ড স্টিল ব্যবসায়ীরা বহু বছর ধরে আমাদের দেশের ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ শিল্পের কাঁচামাল সেকেন্ডারি কোয়ালিটি স্টিল কয়েল/সিট পৃথিবীর বিভিন্ন দেশ থেকে গার্মেন্টের স্টক লটের মতো খুবই কম মূল্যে আমদানি করে আসছি। বছরে প্রায় ৩০ লাখ মেট্রিক টন আমদানি করে প্রায় ৩ হাজার কোটি টাকা রাজস্ব প্রদান করে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করি। এই শিল্পে ৩ লাখের বেশি শিল্পকারখানা ও ওয়ার্কশপ আছে। প্রত্যক্ষভাবে ২৫ লাখের অধিক লোকের কর্মসংস্থান হয়েছে। সংবাদ সম্মেলনে বলা হয়, বাংলাদেশের শিল্প-নীতি অনুসারে সেকেন্ডারি কোয়ালিটি শিল্পের কাঁচামালের শুল্ক ৩ থেকে ৫ শতাংশের অধিক নয়। পৃথিবীর অনেক দেশেই এই কাঁচামালের ওপর কোনো শুল্ক নেই। আমরা পণ্যসমূহের রেগুলেটরি ডিউটি সম্পূর্ণ প্রত্যাহারের অনুরোধ করছি। শুল্ক প্রত্যাহার করা না হলে দেশের অন্যতম শ্রমঘন এই খাত ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়বে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর