মঙ্গলবার, ১৬ জুন, ২০২০ ০০:০০ টা

হতদরিদ্ররা ত্রাণবঞ্চিত : বিএনপি - না পেলে বিক্ষোভ হতো : প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

হতদরিদ্ররা ত্রাণবঞ্চিত : বিএনপি - না পেলে বিক্ষোভ হতো : প্রতিমন্ত্রী

সংসদে করোনার সময় ত্রাণ বিতরণে ব্যাপক অনিয়মের অভিযোগ তুলেছেন চাঁপাইনবাবগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত বিএনপির এমপি হারুনুর রশিদ। তিনি বলেন, করোনার সময় ত্রাণ বিতরণে ব্যাপক অনিয়মের অভিযোগ এসেছে। জবাবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, অভিযোগ সঠিক নয়। ৭০ ভাগ মানুষ ত্রাণ না পেলে দেশে ক্ষোভ-বিক্ষোভ হতো। ত্রাণ চুরির বিষয়ে ৫০-৬০ জনের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেছে। ব্যবস্থাও নেওয়া হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের বাজেট অধিবেশনের তৃতীয় দিনে গতকাল সম্পূরক বাজেট পাসের আগে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের উত্থাপিত মঞ্জুরি দাবির পরিপ্রেক্ষিতে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের ওপর আনীত ছাঁটাই প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে বিএনপির এমপির উত্থাপিত অভিযোগের জবাবে ত্রাণ প্রতিমন্ত্রী এসব কথা বলেন। একই বিষয়ে ছাঁটাই প্রস্তাবে অংশ নিয়ে তালিকা প্রণয়নে অস্বচ্ছতার অভিযোগ আনেন সুনামগঞ্জ-৪ আসন থেকে নির্বাচিত জাতীয় পার্টির এমপি পীর ফজলুর রহমান মিসবাহও। জাতীয় পার্টির এমপি ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারিও ত্রাণ বিতরণে একদলীয় ব্যবস্থাপনার পরিবর্তে সর্বদলীয় ব্যবস্থাপনা প্রণয়নের দাবি জানান।

রওশন আরা মান্নান বলেন, ঘূর্ণিঝড় আম্ফানসহ দুর্যোগ মোকাবিলায় সফলতার সুনামের পাশাপাশি এই মন্ত্রণালয়ের ত্রাণ কার্যক্রম নিয়ে অনিয়মের অভিযোগও রয়েছে।

পরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান তার মঞ্জুরী প্রস্তাবের সপক্ষে জবাব দিতে দাঁড়িয়ে বলেন, বিএনপির এমপি মহোদয়ের অভিযোগ সঠিক নয়। ৭০ ভাগ মানুষ ত্রাণ না পেলে দেশে ক্ষোভ-বিক্ষোভ হতো। ত্রাণ চুরির বিষয়ে ৫০-৬০ জনের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেছে। ব্যবস্থাও নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিষ্কার করে বলে দিয়েছেন, কোনো অনিয়ম পাওয়া গেলে কাউকে ছাড় দেওয়া হবে না। এক্ষেত্রে সরকারের কোনো দুর্বলতা নেই। দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতিতে বিশ্বাসী।

সর্বশেষ খবর