মঙ্গলবার, ১৬ জুন, ২০২০ ০০:০০ টা

ওয়াসার পানির দাম বাড়ানোর সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট

নিজস্ব প্রতিবেদক

ওয়াসার পানির দাম ২৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্তে নিষেধাজ্ঞা চেয়ে হাই কোর্টে রিট আবেদন হয়েছে। গতকাল সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ জনস্বার্থে এ রিটটি দায়ের করেন। স্থানীয় সরকার বিভাগের সচিব, আইন সচিব, ঢাকা ওয়াসা, পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন কর্তৃপক্ষসহ ছয়জনকে বিবাদী করা হয়েছে রিটে। বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চে আবেদনটির শুনানি হতে পারে বলে জানান এ আইনজীবী। পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬-এর ২২(৩) ধারা অনুযায়ী পানির দাম বাড়িয়ে ২৬ ফেব্রুয়ারি স্থানীয় সরকার বিভাগের জারি করা অফিস আদেশ কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না এবং পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬-এর ২২(৩) ধারাটি কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে রুল চাওয়া হয়েছে আবেদনে।

পরে আইনজীবী তানভীর বলেন, ‘মহামারীর মধ্যে অযৌক্তিকভাবে ওয়াসা পানির দাম বাড়িয়েছে। মের মাঝামাঝি সময় থেকে ভার্চুয়াল কোর্ট চালু হওয়ার আগ পর্যন্ত হাই কোর্টে কোনো রিট বেঞ্চ না থাকায় রিট আবেদনটি করতে পারিনি। তাই এখন আবেদনটি করেছি।’

স্থানীয় সরকার বিভাগ থেকে ২৬ ফেব্রুয়ারি পানির দাম বাড়িয়ে একটি অফিস আদেশ জারি করা হয়। সেখানে বলা হয়, আবাসিকে ঢাকা ওয়াসার সরবরাহকৃত প্রতি এক হাজার লিটার পানির দাম ১১ টাকা ৫৭ পয়সা থেকে বাড়িয়ে ১৪ টাকা ৪৬ পয়সা করা হয়েছে। আর বাণিজ্যিক সংযোগে প্রতি হাজার লিটার পানির দাম ৩৭ টাকা ৪ পয়সা থেকে বাড়িয়ে ৪০ টাকা করা হয়েছে। একইভাবে আবাসিক সংযোগে চট্টগ্রাম ওয়াসার প্রতি হাজার লিটার পানির দাম ৯ টাকা ৯২ পয়সা থেকে বাড়িয়ে ১২ টাকা ৪০ পয়সা এবং বাণিজ্যিকে ২৭ টাকা ৫৬ পয়সা থেকে বাড়িয়ে ৩০ টাকা ৩০ পয়সা করা হয়েছে। অর্থাৎ আবাসিক গ্রাহকদের ক্ষেত্রে ঢাকায় পানির দাম ২৪ দশমিক ৯৭ শতাংশ এবং চট্টগ্রামে ২৫ শতাংশ বাড়ছে। আর বাণিজ্যিক সংযোগে ঢাকায় ৭ দশমিক ৯৯ শতাংশ এবং চট্টগ্রামে ৯ দশমিক ৯৪ শতাংশ দাম বেড়েছে পানির। ১ এপ্রিল থেকে অফিস আদেশটি কার্যকর হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর