মঙ্গলবার, ১৬ জুন, ২০২০ ০০:০০ টা

৪৬ হাজার কোটি টাকার সম্পূরক বাজেট পাস

নিজস্ব প্রতিবেদক

চলতি ২০১৯-২০ অর্থবছরের জন্য ৪৬ হাজার ৫১৬ কোটি ১১ লাখ ১০ হাজার টাকার সম্পূরক বাজেট পাস করেছে জাতীয় সংসদ। বাজেটে আগের দেওয়া মূল বরাদ্দের অতিরিক্ত ব্যয়ের দাবি মেটাতে বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগ কর্তৃক খরচকৃত টাকার অনুমোদন দিতেই এই সম্পূরক বাজেট পাস করা হয়। সংশোধিত বাজেটে ২৬টি মন্ত্রণালয় ও বিভাগের বরাদ্দ ৪৬ হাজার ৫১৬ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে ও ৩৫টি মন্ত্রণালয় ও বিভাগের বরাদ্দ ১৮ হাজার ৩৫৩ দশমিক ৯৭ কোটি টাকা হ্রাস পেয়েছে। সার্বিকভাবে ২১ হাজার ৬১৩ কোটি টাকা কমে সংশোধিত বরাদ্দ দাঁড়িয়েছে ৫ লাখ ১ হাজার ৫৭৭ কোটি টাকা। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশনের তৃতীয় দিনে গতকাল কণ্ঠভোটে ও সর্বসম্মতিক্রমে ‘নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল-২০২০’ ও একই সঙ্গে চলতি ২০১৯-২০ অর্থবছরের সম্পূরক বাজেট পাস হয়।

 এর আগে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদে বিলটি উত্থাপন করেন। সংযুক্ত তহবিলের ওপর দায়যুক্ত সম্পূরক ব্যয় নির্বাহের জন্য এবং চলতি অর্থবছরের ৩০ জুন সমাপ্য অর্থবছরের জন্য সরকারের অনুমিত ব্যয় সম্পর্কে জাতীয় সংসদ কর্তৃক প্রদত্ত মঞ্জুরিসমূহের বিপরীতে সংযুক্ত তহবিল প্রয়োজনীয় অর্থ  ‘নির্দিষ্টকরণের’ বিধান করতে সম্পূরক বিলটি আনা হয়। গত ১১ জুন জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের সাধারণ বাজেট পেশ করা হয়। একই সঙ্গে পেশ হয় চলতি ২০১৯-২০ অর্থবছরের সম্পূরক বাজেট।

সম্পূরক বাজেট পাসের আগে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ সংশ্লিষ্ট মন্ত্রী-প্রতিমন্ত্রীদের ২৪টি মঞ্জুরি দাবি উত্থাপিত হয়। এসব দাবির ওপর বিরোধী দল জাতীয় পার্টি, বিএনপি ও গণফোরামের এমপিরা ১৬৭টি ছাঁটাই প্রস্তাব দেন। ছাঁটাই প্রস্তাবগুলোর মধ্যে সমাজকল্যাণ এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দুটি প্রস্তাব নিয়ে সংসদে আলোচনা হয়। আলোচনায় অংশ নেন বিএনপির এমপি হারুনুর রশিদ, জাতীয় পার্টির এমপি পীর ফজলুর রহমান মিসবাহ, ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারি ও রওশন আরা মান্নান। তবে ছাঁটাই প্রস্তাবগুলো কণ্ঠভোটে বাতিল হয়ে যায়।

সংসদে উত্থাপিত বিদায়ী অর্থবছরের সম্পূরক আর্থিক বিবৃতিতে বলা হয়, ২০১৯-২০ অর্থবছরের মূল বাজেটে ৬২টি মন্ত্রণালয়/বিভাগের অনুকূলে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা বরাদ্দ ছিল। সংশোধিত বাজেটে ২৬টি মন্ত্রণালয়/বিভাগের বরাদ্দ ৪৬ হাজার ৫১৬ কোটি ১১ লাখ ১০ হাজার টাকা বেড়েছে এবং ৩৫টি মন্ত্রণালয়/বিভাগের বরাদ্দ ১৮ হাজার ৩৫৩ কোটি ৯৭ লাখ টাকা কমেছে। সার্বিকভাবে ২১ হাজার ৬১৩ কোটি টাকা কমে সংশোধিত বরাদ্দ দাঁড়িয়েছে ৫ লাখ ১ হাজার ৫৭৭ কোটি টাকা।

সংসদে পাঁচটি মঞ্জুরি দাবি তোলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর উত্থাপিত দাবিগুলো ছিল- প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপষিদ বিভাগ, পরিকল্পনা বিভাগ, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত ব্যয়ের দাবি সম্পর্কিত। সম্পূরক বাজেটে অর্থ বিভাগ সর্বোচ্চ ৩৬ হাজার ৩৫৬ কোটি ৪৪ লাখ টাকা বরাদ্দ পেয়েছে। আর সবচেয়ে কম ১ কোটি ৫৪ লাখ কম বরাদ্দ পেয়েছে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর