বৃহস্পতিবার, ১৮ জুন, ২০২০ ০০:০০ টা
রেড জোন নিয়ে হচ্ছেটা কী

বরিশালে লকডাউন কার্যকরে সময়ক্ষেপণ

রাহাত খান, বরিশাল

বরিশালে লকডাউন কার্যকরে সময়ক্ষেপণ

করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণে স্বাস্থ্য অধিদফতরের জোনিং সিস্টেমে বরিশাল নগরীর এবং জেলার বেশিরভাগ এলাকা রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। রেড জোনে করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণে জোনিং সিস্টেম গাইডলাইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জনপ্রতিনিধি, সেনাবাহিনী, প্রশাসন ও পুলিশসহ সংশ্লিস্ট সব বিভাগকে অনুরোধ করেছে স্বাস্থ্য বিভাগ। তবে এই ব্যবস্থা কার্যকর করতে সময় ক্ষেপণ করছে স্থানীয় প্রশাসন। জরুরি অবস্থায় সময় ক্ষেপণ না করে দ্রুত রেড জোনে এলাকা ভিত্তিক লকডাউন করার দাবি জানিয়েছেন সুশীল সমাজের নেতারা।  এদিকে স্বাস্থ্য বিভাগের জোনিং তালিকা পর্যালোচনা করে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে অন্তত সপ্তাহখানেক সময় লাগবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক। অপরদিকে পুলিশ কমিশনার বলছেন, জোনিং সিস্টেম বাস্তবায়নের প্রস্তুতি চলছে।

বরিশাল মহানগরী এবং বিভাগের ৬ জেলায় সব শেষ গতকাল সকাল পর্যন্ত নতুন করে ৩২ জনসহ করোনায় আক্রান্তের সংখ্যা ১ হাজার ৭০১ জন।  এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৩৪ জনের। আক্রান্তদের মধ্যে সর্বাধিক ৯৯৭ জন বরিশাল জেলা ও মহানগরে, পটুয়াখালীতে ১৯৬ জন, ভোলায় ১৪০ জন, পিরোজপুরে ১২৭ জন, বরগুনায় ১৪০ জন এবং ঝালকাঠিতে ১০১ জন। দিন দিন দীর্ঘ হচ্ছে করোনা আক্রান্তের তালিকা। এমন অবস্থায় আক্রান্তের হার অনুযায়ী বিভিন্ন জোনে ভাগ করে সেসব এলাকায় কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্য গত ১৫ জুন সংশ্লিষ্ট সব প্রশাসনের কাছে অনুরোধ করে চিঠি দিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। স্বাস্থ্য বিভাগের জোনিং সিস্টেম অনুযায়ী পুরো নগরী, জেলা বা উপজেলা লকডাউন না করে আক্রান্তদের সুনির্দিষ্ট এলাকা লকডাউন করার দাবি জানিয়েছেন বরিশাল সচেতন নাগরিক কমিটির সভাপতি অধ্যাপক শাহ্ সাজেদা।

বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান বলেন, জোনিং সিস্টেম পূর্ণ বাস্তবায়নে পূর্ব প্রস্তুতি চলছে।

জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান বলেন, স্বাস্থ্য বিভাগের জোনিং সিস্টেমে প্রশাসনের কিছু অবজারভেশন আছে। রেড জোন কার্যকরে পদক্ষেপ নিতে কিছু পরিকল্পনা সাজাতে হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর