বৃহস্পতিবার, ১৮ জুন, ২০২০ ০০:০০ টা

চিকিৎসা সরঞ্জাম অনিয়মের বিরুদ্ধে জিরো টলারেন্স

-------- ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে শেখ হাসিনা সরকারের অবস্থান স্পষ্ট। অনিয়মকারীদের দলীয় পরিচয় যা-ই হোক না কেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে কোনো প্রশ্রয় নেই। ত্রাণ নিয়ে অনিয়মের অভিযোগে যেমনি কঠোরভাবে শাস্তি দেওয়া হয়েছে, তেমনি চিকিৎসা সরঞ্জাম অনিয়মের বিরুদ্ধেও সরকার শূন্য সহিষ্ণুতা (জিরো টলারেন্স) বজায় রাখবে। গতকাল দুপুরে তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে তিনি এসব কথা বলেন। সরকারের নতুন সিদ্ধান্ত দ্রুত ও কার্যকরভাবে বাস্তবায়নের মাধ্যমে সংক্রমণ রোধে সবার সহযোগিতা কামনা করে কাদের বলেন, সরকার নতুন করে সংক্রমিত এলাকার ম্যাপিংয়ের মাধ্যমে রেড, ইয়েলো ও গ্রিন এলাকা করতে যাচ্ছে।

 স্বাস্থ্য অধিদফতর, সিটি করপোরেশন, ডিএমপিসহ সংশ্লিষ্ট সব দফতর ও কর্তৃপক্ষের মধ্যে সুসমন্বয় গড়ে তুলে কার্যকর পদক্ষেপ নিতে হবে। সঠিক সমন্বয়ের ওপর নির্ভর করবে কার্যকর ফল। আর অবহেলার সময় নেই। রাজধানী থেকে তৃণমূল পর্যন্ত গড়ে তুলতে হবে কার্যকর সমন্বয়। গড়ে তুলতে হবে সুরক্ষার দুর্ভেদ্য প্রাচীর।

ওবায়দুল কাদের বলেন, সরকার জোনভিত্তিক লকডাউন কার্যকর করার পাশাপাশি চিকিৎসা সরঞ্জাম ও টেস্টিং সেন্টারের সংখ্যা বাড়ানোর উদ্যোগ নিয়েছে এবং সব ধরনের সম্ভাবনাকে কাজে লাগানোর চেষ্টা করছে। সরকার সীমাবদ্ধতা সত্ত্বেও নিরলস কাজ করে যাচ্ছে। একদিকে জীবন, অন্যদিকে কর্ম; একদিকে জননিরাপত্তা অন্যদিকে অর্থনীতির ভারসাম্য; একদিকে বেঁচে থাকার জন্য পরিকল্পনা, অন্যদিকে দেশ-বিদেশের সঙ্গে সংযোগ রক্ষা। জীবনের অনিবার্য প্রয়োজনগুলো মাথাচাড়া দেয় বলে মানুষ ঘর থেকে বেরিয়ে আসে। তিনি বলেন, ‘করোনা সংক্রমণ রোধে প্রয়োজন সবার সহযোগিতা। আমরা সবার সহযোগিতা পাচ্ছিও। কিন্তু কিছু মতলবি মহল অবহেলা করছে, অসযোগিতা করছে এবং অন্ধকারের পথ বেছে নিচ্ছে।’ বিএনপি সংকটের শুরু থেকে ভুল ধরিয়ে দেওয়ার নামে সরকারের অন্ধ সমালোচনা আর নেতিবাচক বক্তব্যের চর্বিত চর্বণ করে যাচ্ছে উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, তারা দেশ, জাতি তথা অসহায় মানুষের পাশে না দাঁড়িয়ে মিথ্যাচার, গুজব ছড়ানোকেই পবিত্র দায়িত্ব হিসেবে মেনে নিয়েছে। এ মিথ্যাচার ফ্রন্টলাইনে কর্মরতদের মনোবল নষ্ট করার অপপ্রয়াস।

বিএনপি নেতাদের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, ‘করোনার মতো বৈশ্বিক এ মহামারী মোকাবিলায় শেখ হাসিনা সরকারের উদ্যোগগুলো বিএনপির চোখে পড়ে না। তাদের বলব ধুলা জমা, মরচে ধরা চশমা সরিয়ে এ সংকটে মানুষের পাশে দাঁড়ান, সরকারের কার্যক্রমে সহযোগিতা করুন।’ তিনি বলেন, ‘অত্যন্ত উদ্বেগের সঙ্গে আমরা লক্ষ্য করছি, করোনার সংক্রমণ ও বিস্তার এখন উচ্চমাত্রায় পৌঁছে গেছে। প্রতিদিনই সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা দক্ষিণ এশিয়া ও আমেরিকায় নতুন করে সংক্রমণে উদ্বেগ প্রকাশ করেছে, করেছে সতর্ক। চীনে নতুন করে সংক্রমণ দেখা দিয়েছে।’

তিনি বলেন, এখনো মানুষের জটলা বাজারে। কর্মস্থলে অনেকে মাস্ক পরেন না। সংক্রমণ গোপন করে চলাফেরা করছেন। এ শৈথিল্য ভাব, এ অবহেলা সর্বগ্রাসী করোনার কাছে নিজেকে এবং আমাদের আশপাশের সবাইকে নিয়ে আত্মসমর্পণের শামিল। নমুনা পরীক্ষা নিয়ে একটি অসাধু চক্র সক্রিয় হয়েছে জানিয়ে তাদের এই অপপ্রয়াসের বিরুদ্ধে শুরুতেই কঠোর হাতে নিয়ন্ত্রণ করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আহ্বান জানান সেতুমন্ত্রী। তিনি বলেন, অসাধু চক্র করোনা সংক্রমিত মানুষের মধ্যে বিভ্রান্তির সৃষ্টির অপপ্রয়াস চালাচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর