বৃহস্পতিবার, ১৮ জুন, ২০২০ ০০:০০ টা

ভুটানের সঙ্গেই প্রথম পিটিএ করবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

শ্রীলঙ্কা, নেপাল, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ কয়েকটি দেশের সঙ্গে আলোচনার পর শেষে সিদ্ধান্ত হয়েছে বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রথম স্বীকৃতিদাতা বন্ধুরাষ্ট্র ভুটানের সঙ্গেই প্রথম অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) করবে সরকার। বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন বলেছেন, এ বিষয়ে উভয়পক্ষ ঐকমত্যে পৌঁছেছে। এখন চুক্তিটির বিষয়ে মন্ত্রিসভায় অনুমোদন নেওয়া হবে। দুদেশের মধ্যে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি সম্পন্ন হলে বাংলাদেশের ১০০টি পণ্য ভুটানে এবং ভুটানের ৩৪টি পণ্য বাংলাদেশের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার সুবিধা পাবে। তবে পর্যায়ক্রমে এ পণ্য সংখ্যা নেগোসিয়েশনের মাধ্যমে বৃদ্ধি করা হবে। ভুটান থেকে শুল্কমুক্ত সুবিধার আওতায় আমদানি করা গেলে দেশের নির্মাণ সামগ্রীর ব্যয় হ্রাস পাবে যা নির্মাণ খাতের উন্নয়নে সহায়ক হবে। এ ছাড়া কৃষি প্রক্রিয়াজাতকরণ পণ্য স্বল্পমূল্যে কাঁচামাল আমদানি করা সহজ হবে।

 

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী দুদেশের মধ্যে পিটিএ চুক্তির লক্ষ্যে গত সোমবার উভয় দেশের বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে ভিডিও কনফারেন্সে সভা অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের পক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) শরিফা খান এবং ভুটানের পক্ষে দেশটির ডিপার্টমেন্ট অফ ট্রেডের মহাপরিচালক সোনম তেনজিন নেতৃত্ব দেন। উভয় পক্ষের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে দুদেশের সরকারের অনুমোদন সাপেক্ষে ৩০ আগস্ট পিটিএ চুক্তির সিদ্ধান্ত হয়। 

বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ভুটান বাংলাদেশকে স্বাধীন ও সার্বভৌম দেশ হিসেবে প্রথম স্বীকৃতি দেয়। এ কারণে দুদেশের মধ্যে একটি চমৎকার সম্পর্ক রয়েছে। এ ছাড়া বিশ্বায়নের দ্রুত গতি আর বিশ্ব বাণিজ্য সংস্থার আলোচনায় স্থবিরতার কারণে বিশ্বের সব দেশ মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষরের নীতি অনুসরণ করছে। এরই পরিপ্রেক্ষিতে ভুটান ছাড়াও নেপাল, ইন্দোনেশিয়াসহ বেশ কিছু দেশের সঙ্গে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি স্বাক্ষরের লক্ষ্যে আলোচনা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ।

সরকারি তথ্য অনুযায়ী দুদেশের দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ২০১২-১৩ অর্থবছরে ছিল ২৬.৫২ মিলিয়ন মার্কিন ডলার, যা বেড়ে ২০১৮-১৯ অর্থবছরে ৫৭.৯০ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়।  বাংলাদেশ থেকে ভুটানে মূলত তৈরি পোশাক, খাদ্যসামগ্রী, প্লাস্টিক, ওষুধ, গৃহসজ্জা সামগ্রী, ইলেকট্রিক্যাল সামগ্রী রপ্তানি হয়। অন্যদিকে, ভুটান থেকে বাংলাদেশে মিনারেল পণ্য, সবজি ও ফলমূল, নির্মাণ সামগ্রী, বোল্ডার পাথর, পাল্প, কেমিক্যালস আমদানি করে থাকে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর