বৃহস্পতিবার, ১৮ জুন, ২০২০ ০০:০০ টা

অবৈধ ওয়েব কনটেন্টের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা

---- তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অবৈধ অনৈতিক ওয়েব কনটেন্টের বিরুদ্ধে সরকার আইনগত ব্যবস্থা নেবে। গতকাল সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে সম্প্রতি কিছু ওয়েব সিরিজের আপত্তিকর দৃশ্য নিয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন বিষয়ে প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। এ সময় তথ্য প্রতিমন্ত্রী  ডা. মুরাদ হাসান ও তথ্যসচিব কামরুন নাহার উপস্থিত ছিলেন। তথ্যমন্ত্রী বলেন, কোনোভাবেই এ ধরনের আপত্তিকর বা পর্নোগ্রাফির মতো কোনো কনটেন্ট আপলোড করা সমীচীন নয় এবং এটি ২০১২ সালে প্রণীত ভিডিও পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। যারা এগুলো করেন তাদের গ্রেফতার করা যাবে এবং সর্বোচ্চ শাস্তি ১০ বছর কারাদ- এটি ভিডিও পর্নোগ্রাফি আইনে বলা আছে।

 

 

তিনি বলেন, গণমাধ্যমে প্রকাশিত হওয়ার আগেও বিষয়টি আমাদের নোটিসে এসেছে এবং গ্রামীণ ও রবি দুটি মোবাইল কোম্পানির দুটি সাবসিডিয়ারি কোম্পানির মাধ্যমে আপলোড করা এ ধরনের যে কনটেন্টগুলোর ব্যাপারে অভিযোগ এসেছে, তা আমরা বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনকে (বিটিআরসি) জানিয়েছি।

তিনি বলেন, প্রথমত, তাদের প্রতিষ্ঠানের মাধ্যমে এ ধরনের কনটেন্ট আপলোড করার আইনগত অনুমোদন আছে কিনা সেটি আমরা পরীক্ষা-নিরীক্ষা করছি। যদি আইনগত অনুমোদন না থাকে তাহলে সেগুলো বন্ধ করে দেওয়া হবে। আর যদি আইনগত অনুমোদন থাকেও, ভিডিও পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন অনুযায়ী কনটেন্টগুলোর আইনভঙ্গ শাস্তিযোগ্য অপরাধ। সুতরাং সরকার এক্ষেত্রে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর