শুক্রবার, ১৯ জুন, ২০২০ ০০:০০ টা

সব জেলায় পিসিআর ল্যাব স্থাপনের নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক

করোনা পরীক্ষার জন্য প্রতি জেলায় পিসিআর (পলিমার চেইন রি-অ্যাকশন) ল্যাব স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট দায়ের করা হয়েছে। গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চে আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকন এ রিট দায়ের করেন। রিটে স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব ও অর্থ মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়। রিট আবেদনে বলা হয়, বৈশ্বিক মহামারী করোনাভাইরাস আমাদের দেশে সামাজিক সংক্রমণ হিসেবে দেখা দিয়েছে। ইতিমধ্যে ৯৯ হাজারেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ মুহূর্তে এই ভাইরাসে আরও বেশি মানুষ সংক্রমিত কিনা তা পরীক্ষা ছাড়া বোঝা সম্ভব নয়। তাই নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার জন্য প্রতিটি জেলা শহরে পিসিআর ল্যাব স্থাপন করা জরুরি।

এতে আরও বলা হয়, বর্তমানে সারা দেশে করোনাভাইরাস সংক্রমিত হয়েছে এবং প্রত্যেক জেলা শহরে পিসিআর ল্যাব না থাকায় তাদের নমুনা সংগ্রহ করে অন্য জেলায় পাঠানো হচ্ছে। রিপোর্ট আসতে অনেক ক্ষেত্রে ৭ থেকে ১০ দিন সময় লেগে যাচ্ছে। এই সময়ের মধ্যে কোনো ব্যক্তি সংক্রমিত কিনা তা চিহ্নিত করা সম্ভব হচ্ছে না। এ ছাড়াও ইতিমধ্যে যদি কেউ সংক্রমিত হয়ে থাকে তাহলে তার ক্ষেত্রে আইসোলেশন বা তার চিকিৎসার সুযোগ তৈরি হচ্ছে না। ফলে এই ভাইরাস সংক্রমিত হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে।

এর আগে করোনা পরীক্ষার হার বৃদ্ধি করতে প্রতি জেলায় পিসিআর ল্যাব স্থাপনে সংশ্লিষ্টদের একটি আইনি নোটিস পাঠানো হয়। তবে সে নোটিসের বিষয়ে কোনো জবাব না পেয়ে এ রিট দায়ের করা হলো বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর