সোমবার, ২২ জুন, ২০২০ ০০:০০ টা

রাজধানীতে জঙ্গি নেতাসহ ৭ জন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর দক্ষিণখান থেকে জঙ্গি সংগঠন আল্লাহর দলের (আল্লাহর সরকার) নিয়ন্ত্রক ও বিভাগীয় নায়কসহ সাত সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। এরা হলেন মো. আবদুল হান্নান, মেহেদী মোর্শেদ পলাশ, মো. সোহেল হোসেন, হাসান মাহমুদ, মো. নাজমুল হাসান রাজু, মো. রেজাউল ইসলাম ও মো. রবিউল ইসলাম। শনিবার রাতে আশকোনা এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে জঙ্গি কার্যক্রমে উদ্বুদ্ধকরণের বই, লিফলেট, আয়-ব্যয় ও বিভিন্ন হিসাবের ফরমসহ বিবিধ কাগজপত্র  এবং ৫টি মোবাইল ফোন ও ৩৫ হাজার ৮০ টাকা উদ্ধার করা হয়। র‌্যাব-১ অধিনায়ক লে. কর্নেল শাফী উল্লাহ বুলবুল জানান, গত বছর ১৮ আগস্ট রাজধানীর হাতিরঝিল থেকে আল্লাহর দলের ভারপ্রাপ্ত আমিরসহ ৪ জনকে এবং ২৮ আগস্ট দক্ষিণখান থেকে আরও ৪ জনকে গ্রেফতার করা হয়। এ ছাড়া শনিবার ও এর আগে গ্রেফতার জঙ্গিদের জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণ ও যাচাই-বাছাই করে বিভিন্ন চাঞ্চল্যকর ও গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায়। এরই ধারাবাহিকতায় বর্তমানে আল্লাহর দলের নিয়ন্ত্রক ও বিভাগীয় নায়কসহ সাতজনকে গ্রেফতার করা হলো। গ্রেফতার সবাই জঙ্গি সংগঠন আল্লাহর দলের সক্রিয় সদস্য। গ্রেফতার হান্নান ২০০৮ সালে মতিন মেহেদীর কাছে বাইয়াত গ্রহণের মাধ্যমে এই জঙ্গি সংগঠনে যোগ দেন। তিনি এই সংগঠনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। ২০১৫ সালে নিয়ন্ত্রক (শপথ প্রতিনিধি) পদে তিনি দায়িত্ব গ্রহণ করেন এবং অদ্যাবধি একই দায়িত্বে বহাল আছেন। গ্রেফতার পলাশ ২০০১ সালে মতিন মেহেদীর কাছে বাইয়াত গ্রহণের মাধ্যমে এই জঙ্গি সংগঠনে যোগদান করে পরবর্তী সময়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি ২০১৯ সালে বিভাগীয় নায়ক পদে দায়িত্ব গ্রহণ করেন এবং অদ্যাবধি একই দায়িত্বে বহাল আছেন। গ্রেফতার সোহেল ২০০৮ সালে এই জঙ্গি সংগঠনে যোগদান করেন। তিনি ২০১৭ সালে জেলা নায়ক পদে দায়িত্ব গ্রহণ করেন এবং অদ্যাবধি একই দায়িত্বে বহাল আছেন।

গ্রেফতার হাসান ২০১৩ সালে এই জঙ্গি সংগঠনে যোগদান করেন। ২০১৮ সালে তিনি জেলা নায়ক পদে দায়িত্ব গ্রহণ করেন এবং অদ্যাবধি একই দায়িত্বে বহাল আছেন। গ্রেফতার রাজু ২০১৫ সালে এই জঙ্গি সংগঠনে যোগদান করেন। তিনি বিভিন্ন দায়িত্ব পালনের পাশাপাশি দাওয়াতি কার্যক্রমে অংশ নেন। বর্তমানে তিনি থানা নায়ক পদে দায়িত্ব পালন করছিলেন।

গ্রেফতার রেজাউল ২০১৫ সালে এই জঙ্গি সংগঠনে যোগদান করেন। তিনি বিভিন্ন দায়িত্ব পালনের পাশাপাশি দাওয়াতি কার্যক্রমে অংশ নেন। বর্তমানে তিনি থানা নায়ক পদে দায়িত্ব পালন করছেন। গ্রেফতার রবিউল ২০১৯ সালে এই জঙ্গি সংগঠনে যোগদান করেন। তিনি বিভিন্ন দায়িত্ব পালনের পাশাপাশি দাওয়াতি কার্যক্রমে অংশ নেন। বর্তমানে তিনি থানা নায়ক পদে দায়িত্ব পালন করছেন।

র‌্যাব কর্মকর্তা বুলবুল জানান, গ্রেফতার জঙ্গি সদস্যরা ইসলামের অপব্যাখ্যা ও বিভ্রান্তিমূলক তথ্য পরিবেশন এবং ভ্রান্ত ইসলামী সংগীতের মাধ্যমে সাধারণ মানুষকে উগ্রবাদে উদ্বুদ্ধ করে। জঙ্গি কার্যক্রমকে জোরদার করার জন্য তারা আর্থিক কাঠামো তৈরি করেছে। সংগঠনটির যাবতীয় আর্থিক মূলধনের একটি বড় অংশ নামে-বেনামে দেশের বেশ কয়েকটি ব্যাংকে গচ্ছিত রয়েছে।

১৯৯৫ সালে মতিন মেহেদী আল্লাহর দল সংগঠনটি গড়ে তোলেন। ২০০৪ সালের শেষের দিকে সংগঠনটি জেএমবির সঙ্গে একীভূত হয়। কিন্তু পরে মতিন মেহেদী জেএমবি ছেড়ে আবার আল্লাহর দল নিয়ে সক্রিয় হন। ২০১৪ সালে মতিন মেহেদীর নির্দেশে এটি ‘আল্লাহর সরকার’ নামকরণ করা হয়। এই সংগঠনটি গণতন্ত্র ও বাংলাদেশের সংবিধানে বিশ্বাসী নয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর