সোমবার, ২২ জুন, ২০২০ ০০:০০ টা

একসময় পুরো শিক্ষা ব্যবস্থাই হবে অনলাইননির্ভর : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, একসময় পুরো শিক্ষাব্যবস্থাই হবে অনলাইননির্ভর। সে ব্যবস্থায় আমাদের এক সময় চলে যেতে হবে। সেটা তো আমাদের ভাবনতেও ছিল। এরজন্য আমাদের প্রস্তুতিও রয়েছে। বিশ্ব যতই চতুর্থ শিল্প বিপ্লবের দিকে এগিয়ে যাচ্ছে ততই আমাদের এসব বিশেষ দক্ষতা অর্জন জরুরি হয়ে পড়েছে। তবে হঠাৎ করে করোনাভাইরাস পরিস্থিতির কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখতে হচ্ছে ফলে আগামী কয়েক বছরের মধ্যে যা আমরা করতে চেয়েছিলাম তা এখন শুরু করতে হচ্ছে। গতকাল দেশের প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের ১০ হাজার শিক্ষককে অনলাইনে ক্লাস পদ্ধতি শেখানোর এক প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। শিক্ষকরা যারা নিজেরা এমন প্রশিক্ষণ গ্রহণে আগ্রহ দেখিয়েছেন তাদের অভিনন্দন জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আশা করি এই প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষকরা অনলাইনে আরও ভালো করে পাঠদান করতে পারবে।

এতে সহায়তা দেবে আন্তর্জাতিক প্রতিষ্ঠান  কোডার্স ট্রাস্ট। প্রযুক্তি প্রশিক্ষণ ও জ্ঞান বিতরণে প্রতিষ্ঠানটি তাদের ঢাকার সদর দফতর ও অন্যান্য প্রশিক্ষণ কেন্দ্র থেকে এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করবে। প্রশিক্ষণ দেওয়া হবে সম্পূর্ণ অনলাইনে। প্রশিক্ষণার্থী ১০ হাজার শিক্ষক এরই মধ্যে তাদের নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করেছেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব আবদুল করিম, সাবেক শিক্ষাসচিব নজরুল ইসলাম খান, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক  মো. ফসিউল্লাহ। যুক্তরাষ্ট্র থেকে যোগ দেন  কোডার্সট্রাস্টেও কো-ফাউন্ডার ও ইউটিসি অ্যাসোসিয়েটসের প্রতিষ্ঠাতা আজিজ আহমদ। এ ছাড়াও ছিলেন, কোডার্সট্রাস্ট বাংলাদেশ’র উপদেষ্টা ব্রিগেডিয়ার  জেনারেল (অব.) আবদুল হালিম, শিক্ষাডটকম এর সম্পাদক সিদ্দিকুর রহমান খান এবং কোডার্সট্রাস্ট বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর আতাউল গনি ওসমানি। উদ্বোধনের পর প্রথম দিনেই তিনটি ব্যাচে ১৫০ জন শিক্ষক প্রশিক্ষণ নেন।

সর্বশেষ খবর