শিরোনাম
মঙ্গলবার, ২৩ জুন, ২০২০ ০০:০০ টা

ওয়াসার পানির বাড়তি দামে হাই কোর্টের নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক

সেবার মান না বাড়িয়ে ঢাকা ওয়াসার পানির দাম বাড়ানোর সিদ্ধান্তের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে হাই কোর্ট। ওয়াসার পানির পরবর্তী বিল থেকে আগামী ১০ আগস্ট পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। ওয়াসার পানির দাম বাড়ানোর সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে করা রিটের শুনানি নিয়ে গতকাল বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ এই আদেশ দেয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. তানভীর আহমেদ। অন্যদিকে ওয়াসার পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তার সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। রিটের শুনানির বিষয়ে আদালতের বরাত দিয়ে তানভীর আহমেদ বলেন, পানির দাম বাড়ানোর বিষয়ে আমি আদালতকে বলেছি, নিয়ম অনুযায়ী পাঁচ বছরে একবার পানির দাম বাড়ানোর কথা। কিন্তু তারা এক বছরে দুবার পানির দাম বাড়িয়েছেন। এটি যুক্তিসঙ্গত নয়। তবে পানির দাম বাড়ানোর যুক্তির বিষয়ে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা ও ওয়াসার পক্ষের আইনজীবী মাহবুবে আলম বলেন, ওয়াসার পানির দাম বাড়ানোর বিষয়টি কার্যকর হয়ে গেছে। গত এপ্রিল মাসে সেটি বাড়ানো হয়েছে। এ সময় আদালত বলেন, তখন তো হাই কোর্ট বন্ধ ছিল। এর প্রতিকার চেয়ে তারা যাবে কোথায়? তাই এখন এসেছে।

এক পর্যায়ে আদালত বলেন, করোনা মহামারীর সময়ে ঢাকা ওয়াসার পানির দাম না বাড়ালে কি হতো না? গত ১৫ জুন ওয়াসার পানির দাম বাড়ানোর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট করেন অ্যাডভোকেট তানভীর আহমেদ। কারণ ছাড়াই পানির দাম বাড়ানোর সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তার নির্দেশনা চাওয়া হয় রিটে। একই সঙ্গে পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন আইনের ২২ নম্বর ধারার দুটি সেকশন চ্যালেঞ্জ করা হয়।

অ্যাডভোকেট তানভীর আহমেদ জানান, গত ১ এপ্রিল থেকে ঢাকা ওয়াসা আবাসিক গ্রাহকদের পানির বিল ২৫ শতাংশ বাড়িয়েছে। বাণিজ্যিক গ্রাহকের বিল বাড়ানো হয়েছে প্রায় আট শতাংশ। নতুন মূল্যহার অনুযায়ী প্রতি হাজার লিটার পানির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৪ টাকা ৪৬ পয়সা, যা আগে ছিল ১১ টাকা ৫৭ পয়সা। বাণিজ্যিকে প্রতি হাজার লিটারে ৩৭ টাকা ৪ পয়সা থেকে বাড়িয়ে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। সর্বশেষ গত সেপ্টেম্বরে পানির মূল্য ৫ শতাংশ বাড়ানো হয়েছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর