মঙ্গলবার, ২৩ জুন, ২০২০ ০০:০০ টা

রংপুর সিটি বাজারের অবৈধ স্থাপনা উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুর সিটি বাজারকে ঘিরে গড়ে উঠে অসংখ্য অবৈধ দোকানপাট। ৩০ বছর থেকে নগরীর প্রধান সড়কের জায়গা দখলসহ বিভিন্ন দোকানপাট তৈরি করে অবৈধভাবে ব্যবসা পরিচালনাকারী সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে স্থানীয় প্রশাসন। গতকাল সকালে উচ্ছেদ অভিযান পরিচালনা করে রংপুর সিটি করপোরেশন, রংপুর বিভাগীয় ও জেলা প্রশাসন, রংপুর মেট্রোপলিটন পুলিশ, সেনাবাহিনী।  অভিযানকালে সিটি বাজারের সামনে সব প্রকার দোকান ও স্থাপনা, বর্ধিত বারান্দা, সিটি বাজারের প্রবেশমুখে বর্ধিত অংশসহ ভিতরের রাস্তার দুই পাশে বর্ধিত দখলকৃত অংশ উচ্ছেদ করা হয়।

 উচ্ছেদ অভিযান পরিচালনা করায় রংপুরের পথচারী, সিটি বাজারের ক্রেতা সাধারণ প্রশংসা করেছেন এবং অবৈধ দোকান যাতে আর বসতে না পারে সেজন্য সিটি করপোরেশনসহ প্রশাসনের প্রতি অনুরোধ জানান। পরে উচ্ছেদ অভিযান পরিদর্শন করেন রংপুর বিভাগীয় কমিশনার এ কে তারিকুল ইসলাম, রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, প্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটু, রংপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার আবদুল আলীম মাহমুদ, জেলা প্রশাসক আসিব আহসান, রংপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি, সাধারণ সম্পাদক তুষার কান্তি ম-ল, রংপুর মেট্রোপলিটন চেম্বারের প্রেসিডেন্ট রেজাউল ইসলাম মিলন, রংপুর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিঞা।

জেলা প্রশাসনের কর্মকর্তারা জানান, দীর্ঘ ৩০ বছর ধরে একটি অসাধু সিন্ডিকেট চক্র নগরীর প্রধান সড়কের অর্ধেক জায়গা দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করেছিল। বিভিন্ন ধরনের দোকানপাট নির্মাণসহ রাস্তা দখল করে নগরীর মানুষকে জিম্মি করে রাখায় নগরীতে সার্বক্ষণিক যানজট লেগেই ছিল। এ ছাড়া সামাজিক দূরত্ব না মেনে দোকানপাট করে ব্যবসা করার কারণে সিটি বাজার করোনার হটস্পটে পরিণত হয়েছিল।

রংপুর মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার (কোতোয়ালি জোন) জমির উদ্দিন বলেন, নগরীর প্রধান সড়ক দখল করে অবৈধ স্থাপনা আর বসতে দেওয়া হবে না।

জেলা প্রশাসক আসিব আহসান বলেন, রংপুর সিটি বাজার করোনার হটস্পটে পরিণত হয়েছিল। বাজারটিতে সামাজিক দূরত্বও কেউ মানছিল না। এখন থেকে কাঁচাবাজার এখানে বসতে দেওয়া হবে না। তাদের জন্য বিকল্প ব্যবস্থা করা হয়েছে। সেখানে তাদের ব্যবসা করতে হবে।

রসিক প্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটু বলেন, সিটি বাজারকে করোনার হটস্পট থেকে রক্ষা এবং নগরবাসীর চলাচল স¦াভাবিক রাখতে উচ্ছেদ অভিযান করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর