বুধবার, ২৪ জুন, ২০২০ ০০:০০ টা

ঢাবিতে ফের চালু হলো করোনা টেস্টিং ল্যাব

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

আর্থিক সংকট ও জনবলের অভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বন্ধ হয়ে যাওয়া করোনা শনাক্তকরণ ল্যাব আবারও চালু হয়েছে। গতকাল  থেকে পূর্বের ন্যায় করোনাভাইরাসের নমুনা পরীক্ষা শুরু করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস রেসপন্স  টেকনিক্যাল কমিটির আহ্বায়ক অধ্যাপক শরীফ আখতারুজ্জামান এই তথ্য নিশ্চিত করেছেন। টানা ২২ দিন বন্ধ থাকার পর ল্যাবটি আবার চালু হচ্ছে। অধ্যাপক শরীফ আখতারুজ্জামান বলেন, গতকাল (মঙ্গলবার)  থেকে আমরা পুনরায় পরীক্ষা কার্যক্রম চালু করছি।

সবকিছু আগের মতোই হবে। শুধু আর্থিক কারণেই আমাদের ল্যাবটি বন্ধ হয়নি, এখানে অনেক কারণ ছিল। এখন সমাধান হয়েছে বলেই আমরা পুনরায় শুরু করছি।

দীর্ঘ একমাস নমুনা পরীক্ষা কার্যক্রমের পর ইতিমধ্যে জীববিজ্ঞান অনুষদের কয়েকজন গবেষক বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্রে স্থাপন করা কভিড-১৯ গবেষণাগার থেকে নমুনা সংগ্রহ করে ৫টি ভাইরাসের জিনোম সিকোয়েন্সিং করেন। প্রয়োজনীয় অর্থসংস্থান হলে ধাপে ধাপে  মোট ১০০টি ভাইরাসের জিনোম সিকোয়েন্সিং করা হবে বলেও জানিয়েছিলেন গবেষকরা।

জিনোম সিকোয়েন্সিং কার্যক্রমের অগ্রগতি জানতে চাইলে শরীফ আখতারুজ্জামান বলেন, এটি একটি গবেষণা প্রকল্প। এটি সম্পন্ন করতে রিসার্চ ফান্ড প্রয়োজন। বিষয়টি আমরা ইউজিসিকে জানিয়েছি। ইউজিসি শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে বিশ্ববিদ্যালয়ের বাজেটের গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধি করলে কাজটি সম্পন্ন করতে সহজ হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর