বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০ ০০:০০ টা
বাংলাদেশ প্রতিদিনের সংবাদ

ওসমানীর ল্যাবে বাড়ল করোনা টেস্ট

নিজস্ব প্রতিবেদক, সিলেট

অবশেষে ওসমানী মেডিকেল কলেজের ল্যাবে বাড়ানো হলো করোনা পরীক্ষা। গত সোমবার বাংলাদেশ প্রতিদিনে ‘নমুনা পরীক্ষা নিয়ে সিলেটে অসন্তোষ’ শিরোনামে সংবাদ প্রকাশের পর ওসমানীর ল্যাবে দুই সেটের জায়গায় তিন সেট পরীক্ষা শুরু হয়েছে। গত মঙ্গলবার ল্যাবটিতে পরীক্ষা করা হয়েছে ২৮২টি নমুনা। এর আগে প্রতিদিন পরীক্ষা হতো ১৮৮টি। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে মাত্র ১৯ জন শিক্ষক ও শিক্ষার্থী মিলে প্রতিদিন দুই সেটে সুনামগঞ্জ থেকে সংগৃহীত ১৮৮টি নমুনা পরীক্ষা করে থাকেন। নমুনা জমে গেলে তারা চার সেট অর্থাৎ ৩৭৬টি পর্যন্ত পরীক্ষাও করেন। কিন্তু শাহজালাল বিশ্ববিদ্যালয়ের তিনগুণ ৬১ জনবল নিয়েও ওসমানী মেডিকেল কলেজের ল্যাবে প্রতিদিন ১৮৮টি নমুনা পরীক্ষা করা হচ্ছে। নমুনা জমে গেলে পরীক্ষা না বাড়িয়ে পাঠিয়ে দেওয়া হয় ঢাকায়।

ল্যাবের সক্ষমতা থাকার পরও পরীক্ষা না বাড়ানোর বিষয়টি নিয়ে গত সোমবার বাংলাদেশ প্রতিদিনে সংবাদ প্রকাশের পর সিলেটের বিভিন্ন মহল থেকেও নমুনা বাড়ানোর দাবি ওঠে। এমতাবস্থায় গত মঙ্গলবার ওসমানীর ল্যাবে দুই সেটের জায়গায় তিন সেট পরীক্ষা করা হয়। তবে জনবল বেশি থাকায় ওসমানীর ল্যাবে ৯৪টি করে পাঁচ সেট নমুনা পরীক্ষার দাবি জানাচ্ছেন সিলেটের সচেতন মহল।

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক ডা. হিমাংশু লাল রায় জানান, এখন থেকে প্রতিদিন তিন সেটে ২৮২টি নমুনা পরীক্ষা করা হবে। আগামীতে পরীক্ষা আরও বাড়ানোর চেষ্টা করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর