শুক্রবার, ২৬ জুন, ২০২০ ০০:০০ টা

পোশাক মালিকরা নিজেরাই প্রণোদনা ভোগ করছেন

-পীর চরমোনাই

নিজস্ব প্রতিবেদক

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর চরমোনাই বলেছেন, করোনা পরিস্থিতিতে পোশাক কারখানার শ্রমিকদের তিন মাসের বেতনের জন্য পাঁচ হাজার কোটি টাকা প্রণোদনা দেওয়া হলেও মালিকপক্ষ শ্রমিকদের বঞ্চিত রেখে নিজেরাই এর সুফল ভোগ করছে। গতকাল এক বিবৃতিতে পীর চরমোনাই আরও বলেন, নানা অজুহাত হাজির করে গণহারে ছাঁটাই করছে এবং অনেক শ্রমিক দুই-তিন মাস যাবত বেতন পাচ্ছেন না। কারখানা চালু বা বেতন পাওয়ার আশায় এসব শ্রমিক কয়েক মাস ধরে ধারদেনা ও খেয়ে-না খেয়ে বহু কষ্টে দিন কাটাচ্ছে। তিনি বলেন, শ্রমজীবী মানুষের সঙ্গে মালিকদের প্রতারণা কোনোভাবেই মেনে নেওয়ার মতো নয়। করোনা পরিস্থিতিতে লাখ লাখ শ্রমিক বেতন না পেয়ে, চাকরি হারিয়ে মানবেতর জীবনযাপন করছেন।

করোনা পরিস্থিতির মধ্যেও বেতন-ভাতার জন্য রাজপথে বিক্ষোভ করছেন শ্রমিকরা। শ্রমিকদের অধিকার নিয়ে মালিকপক্ষ অমানবিক ও প্রতারণাপূর্ণ আচরণ করছে। এমন পরিস্থিতিতে শ্রমিকদের অধিকার আদায়ে সরকারের কার্যকর উদ্যোগ দেখা যায় না।

পীর সাহেব বলেন, করোনা পরিস্থিতির কারণে যেখানে কর্মহীনদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করার কথা সেখানে কর্মজীবীদের তথা গার্মেন্ট শ্রমিকদের ছাঁটাই করে দুর্ভোগ সৃষ্টি করছে। শ্রমিকদের পক্ষে অবস্থান নিয়ে তাদের বেতন-ভাতা আদায়ে কার্যকরী উদ্যোগ নিতে হবে এবং শ্রমিক ছাঁটাই বন্ধ করতে হবে।

সর্বশেষ খবর