শুক্রবার, ২৬ জুন, ২০২০ ০০:০০ টা

ঢাবির নতুন উপ-উপাচার্য ড. মাকসুদ কামাল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) পদে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। তিনি বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড ইনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন এবং দুর্যোগবিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক। গতকাল শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য পদে তার নিয়োগের বিষয়ে জানানো হয়।  অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল আগামী চার বছর এ পদে দায়িত্ব পালন করবেন এবং তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন ও বিধি অনুযায়ী অন্যান্য সব সুযোগ-সুবিধা ভোগ করবেন।

তিনি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট, সিনেটের সদস্য এবং বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

অধ্যাপক মাকসুদ কামাল শিক্ষাজীবনের সব স্তরে প্রথম বিভাগ/শ্রেণি অর্জন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগ থেকে তিনি ১ম শ্রেণিতে বিএসসি (অনার্স) এবং এমএসসি পাস করেন। পরবর্তীকালে তিনি নেদারল্যান্ডসের টুয়েন্ট বিশ্ববিদ্যালয়ের মহাকাশ বিজ্ঞানবিষয়ক বিখ্যাত প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর জিও-ইনফরমেশন সায়েন্সেস অ্যান্ড আর্থ অবজারভেশন (আইটিসি) থেকে অ্যাপ্লাইড ইঞ্জিনিয়ারিং জিওলজি বিষয়ে ১৯৯৭ সালে মাস্টার্স ডিগ্রি এবং জাপানের টোকিও ইনস্টিটিউট ফর টেকনোলজি থেকে আর্থকোয়াক ইঞ্জিনিয়ারিং বিষয়ে ২০০৪ সালে ডক্টর অব ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করেন। দেশি-বিদেশি জার্নালে তার পঞ্চাশোর্ধ্ব বৈজ্ঞানিক প্রবন্ধ এবং জাতীয় পর্যায়ে সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থায় তার প্রত্যক্ষ তত্ত্বাবধানে অসংখ্য নীতি-নির্ধারণী রিপোর্ট প্রকাশিত হয়েছে। দেশি-বিদেশি একাধিক জার্নালে সম্পাদকীয় বোর্ডের সদস্য হিসেবেও তিনি দায়িত্ব পালন করছেন।

অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল লক্ষ্মীপুর জেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ২১ নভেম্বর ১৯৬৬ সালে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম আলহাজ ফরিদ আহমেদ এবং মাতা মরহুমা মাছুমা খাতুন ছিলেন সমাজহিতৈষী ও বিদ্যানুরাগী ব্যক্তিত্ব।

সর্বশেষ খবর