শনিবার, ২৭ জুন, ২০২০ ০০:০০ টা

অনলাইন লাইভে সুফিয়া কামাল ও জাহানারা ইমামকে স্মরণ

সাংস্কৃতিক প্রতিবেদক

নারী প্রগতি আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব কবি সুফিয়া কামাল।  আরেকজন ঘাতক-দালাল-নির্মূল কমিটির আহ্বায়ক শহীদ জননী জাহানারা ইমাম। স্মৃতিচারণ ও আলোচনায় এই দুই মহীয়সী নারীকে স্মরণ করেছে যৌথভাবে মুক্তিযুদ্ধ জাদুঘর ও রেডিও স্বাধীন। করোনা সংক্রমণের কারণে অনলাইন লাইভে ডিজিটাল পদ্ধতিতে অনুষ্ঠানটি আয়োজিত হয়। গতকাল সন্ধ্যার এই অনলাইন লাইভ অনুষ্ঠানে যুক্ত থেকে স্মৃতিচারণ ও আলোচনায় অংশ নেন মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম ট্রাস্টি সংসদ সদস্য আসাদুজ্জামান নূর ও ট্রাস্টি ও সদস্য-সচিব সারা যাকের।

আলোচনায় বক্তারা বলেন, সমাজ ও রাজনীতি পূর্বোক্ত আলোড়িত পরিবেশে সুফিয়া কামালের কবি ও কর্মী-ব্যক্তিত্বের বিকাশ ও প্রকাশ মূলত বিশ শতকের তিরিশের দশক থেকে। অন্যদিকে মুক্তিযুদ্ধের মর্যাদা প্রতিষ্ঠার জন্য জাহানারা ইমাম সর্বদা সক্রিয় ছিলেন।

 বাংলাদেশের রাষ্ট্রীয় জীবনে স্বাধীনতাবিরোধী ধর্মান্ধ ঘাতক-দালালদের পর্যায়ক্রমিক পুনর্বাসনে অপমানিত ও ক্ষুব্ধ হয়ে তিনি বিভিন্ন সভা-সমিতিতে বক্তৃতা করে এবং লিখে জনসচেতনতা তৈরি করেন।

অনুষ্ঠানে এই দুই মহীয়সীর রচনা থেকে পাঠ ও আবৃত্তি করেন অভিনয়শিল্পী নিমা রহমান, আবৃত্তিশিল্পী নায়লা তরান্নুম চৌধুরী কাকলী। সংগীত পরিবেশন করেন শারমিন সাথী ইসলাম ময়না। রেডিও স্বাধীন (৯২.৪ এফএম) টিউন করে অনুষ্ঠানটি শোনানোর পাশাপাশি একই সময়ে রেডিও স্বাধীনের ফেসবুক পেজ থেকে লাইভ দেখানো হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর