শনিবার, ২৭ জুন, ২০২০ ০০:০০ টা
২০ দলের বিবৃতি

দৈনিক ৬০ হাজার মানুষের কভিড টেস্ট করুন

নিজস্ব প্রতিবেদক

প্রস্তাবিত বাজেটে সংশোধনী এনে সারা দেশে দৈনিক অন্তত ৫০ থেকে ৬০ হাজার মানুষের ‘কভিড টেস্ট’-এর সুযোগ সৃষ্টির আহ্বান জানিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোট। গতকাল গণমাধ্যমে পাঠানো এক যুক্ত বিবৃতিতে জোট নেতারা সরকারের প্রতি এ দাবি জানান। বিবৃতিতে নেতারা বলেন, কভিড-১৯ মোকাবিলায় সক্ষমতা অর্জনের লক্ষ্যে উপজেলা পর্যায়ে পর্যাপ্ত টেস্ট, চিকিৎসা ও রোগের বিস্তার প্রতিরোধের সামর্থ্য সৃষ্টির জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দ দিতে হবে। সব কর্মহীন পরিবারকে স্বাস্থ্যসম্মতভাবে বেঁচে থাকার মতো ত্রাণসামগ্রী রেশন কার্ডের মাধ্যমে সরবরাহ করতে হবে। তা ছাড়া গার্মেন্টসহ ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্পে যাতে কাউকে ছাঁটাই করা না হয় সে শর্তে         প্রয়োজনীয় ঋণ/সহায়তা প্রদানের দাবি জানান নেতারা।

 বিবৃতিতে স্বাক্ষর করেন ২০-দলীয় জোটের সমন্বয়কারী বিএনপি স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, লিবারেল ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান ড. অলি আহমদ বীরবিক্রম, জামায়াতে ইসলামীর মহাসচিব মিয়া গোলাম পরোয়ার, খেলাফত মজলিসের আমির অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, লেবার পার্টির চেয়ারম্যান ডা. মুস্তাফিজুর রহমান ইরান, সাম্যবাদী দলের সম্পাদক সাঈদ আহম্মদ প্রমুখ।

প্রস্তাবিত বাজেটের সমালোচনা করে নেতারা বলেন, গার্মেন্ট, নির্মাণ, কৃষি শ্রমিক, ক্ষুদ্র ব্যবসায়ী, হোটেল-রেস্টুরেন্ট, পরিবহন, পর্যটন, হকার্স, কুলি, গৃহশ্রমিকসহ দেশের অপ্রাতিষ্ঠানিক খাতের কয়েক কোটি মানুষ এবং তাদের পরিবারের সদস্যরা যখন অনাহার-অর্ধাহারে ও বিনা চিকিৎসায় বিপন্ন তখন তাদের জীবন বাঁচানো ও জীবিকা পুনরুদ্ধারের জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দ দেওয়া হয়নি। একই সঙ্গে তামাকজাত পণ্য ও বিলাসসামগ্রীর ওপর বেশি কর আরোপ না করে সর্বজনীনভাবে ব্যবহৃত মোবাইল ফোনের কলচার্জ ও ইন্টারনেট ব্যবহারের ওপর কর বাড়ানো, কম আয়ের মানুষের চেয়ে বেশি আয়ের মানুষের ব্যক্তিগত আয়ের ওপর অধিক রেয়াত প্রদানসহ কালো টাকা সাদা করার মাধ্যমে সৎ করদাতাদের নিরুৎসাহিত করা হয়েছে। তা ছাড়া বিদেশে টাকা পাচারকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির পরিবর্তে শুধু কিছু জরিমানার প্রস্তাব অর্থবান ও ক্ষমতাবানদের প্রতি সরকারের নমনীয়তা ও আত্মসমর্পণেরই বহিঃপ্রকাশ।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর