রবিবার, ২৮ জুন, ২০২০ ০০:০০ টা

অতিরিক্ত অর্থে মিলছে অক্সিজেন

কাজী শাহেদ, রাজশাহী

অতিরিক্ত অর্থে মিলছে অক্সিজেন

রাজশাহীতে প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। আর এর চাইতেও বেশি আছে করোনা উপসর্গ নিয়ে নতুন রোগীর সংখ্যা। এ ধরনের রোগীর শারীরিক সমস্যার মধ্যে শ্বাসকষ্টজনিত সমস্যাই বেশি, বলছেন চিকিৎসকরা। এমন অবস্থায় সংশ্লিষ্ট রোগীদের কৃত্রিমভাবে অক্সিজেন সরবরাহ করে শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক রাখাটা জরুরি। আর এই সুযোগে অক্সিজেন (মেডিকেল গ্যাস) সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো অক্সিজেন সিলিন্ডার সেটের দাম দ্বিগুণেরও বেশি চাচ্ছেন। তবে সিলিন্ডার অক্সিজেন সরবরাহকারী প্রতিষ্ঠানের কর্তৃৃপক্ষের দাবি, রাজশাহীতে এই মুহূর্তে তাদের কাছে অক্সিজেন মজুদ নেই। যার ফলে তারা সরবরাহ দিতে পারছেন না।               রাজশাহীতে অক্সিজেন সেটের বাজার নিয়ন্ত্রণ করছে মাত্র দুটি প্রতিষ্ঠান। অক্সিজেন কিনতে গেলে প্রতিষ্ঠানগুলো বলছে তাদের কাছে সরবরাহ নেই। তবে রোগীর স্বজন সেজে তাদের সঙ্গে যোগাযোগ করা হলে বাজার মূল্যের চাইতে বেশি দাম চাওয়া হচ্ছে।

রাজশাহীর বাজার ঘুরে দেখা গেছে, কানেক্ট ডিস্ট্রিবিউশন লিমিটেড এবং স্পেকট্রা অক্সিজেন লিমিটেড এই দুটি প্রতিষ্ঠান পুরো রাজশাহীর বাজারে অক্সিজেন সেট সরবরাহ করে। এই দুটি প্রতিষ্ঠানের স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে কথা হলে তারা জানান, করোনা পরিস্থিতির আগে জানুয়ারি-ফেব্রুয়ারিতে বাজারে যে অক্সিজেন সেটের দাম ছিল ১৪ থেকে ১৫ হাজার টাকা, এপ্রিল মাস থেকে সেই সেটের বাজার মূল্য ২৩ থেকে ২৬ হাজার টাকা করা হয়েছে। তবে ঘাটতি থাকায় তারা সরবরাহ করতে পারছেন না। তাদের সংগ্রহেও নেই।

কানেক্ট ডিস্ট্রিবিউশন লিমিটেড ১ দশমিক ৪ কিউবিক মিটার অক্সিজেনসহ সিলিন্ডার, ফ্লোমিটার ও মাস্কের বাজার মূল্য নির্ধারণ করেছে ২৬ হাজার ৫২২ টাকা। এ বছরের শুরুতে যার মূল্য ছিল ২০ হাজার টাকার নিচে। তবে প্রতিষ্ঠানটি রাজশাহীর ডেপুটি ইনচার্জের দাবি তাদের কাছে এই মুহূর্তে সরবরাহ নেই। আর স্পেকট্রা অক্সিজেন লিমিটেড ১ দশমিক ৩৬ কিউবিক মিটারের অক্সিজেনসহ সিলিন্ডার, ফ্লোমিটার ও মাস্কের বাজার মূল্য নির্ধারণ করেছে ২৩ হাজার ৫০০ টাকা। যা এ বছরের শুরুতে ছিল ১৬ হাজার ৫০০ টাকা। প্রতিষ্ঠানটির রাজশাহীর ডেপুটি ইনচার্জের দাবি তাদের কাছেও এই মুহূর্তে সরবরাহ নেই। তবে কানেক্ট ডিস্ট্রিবিউশন লিমিটেড রাজশাহী শাখার ডেপুটি ইনচার্জ তানভির ইসলাম ফেরদৌসের সঙ্গে রোগীর স্বজন সেজে যোগাযোগ করা হলে তিনি জানান, সিলিন্ডারসহ পুরো সেট জোগাড় করে দেওয়া যাবে। তবে দাম দিতে হবে ৩০ হাজার টাকা। আর স্পেকট্রা অক্সিজেন লিমিটেড রাজশাহী শাখার ডেপুটি ইনচার্জ মীর আকতারুল ইসলামের সঙ্গে রোগীর স্বজন সেজে যোগাযোগ করা হলে তিনি জানান, দুই-তিন দিন পর দেওয়া যাবে, দাম পড়বে ২৮ হাজার টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর