রবিবার, ২৮ জুন, ২০২০ ০০:০০ টা

রেলওয়ে নিরাপত্তা বাহিনীতে বাড়ছে ক্ষোভ

আইন সংশোধনের কপি ফেসবুকে ভাইরাল

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) সদস্যদের দীর্ঘদিনের দাবি ২০১৬ সালের আইন (প্রয়োজনীয় সংখ্যক ধারা) সংশোধন এবং নানাবিধ সমস্যা সমাধান। বাহিনীকে নিজস্ব ক্ষমতা, আধুনিকায়ন করা, নামকরণ, জনবল বাড়ানো, ড্রেসকোড রেগুলেশন প্রবর্তন, বেতন বৈষম্য, লজিস্টিক সাপোর্টসহ নানাবিধ দাবিতে সোচ্চার সদস্যরা। এসব নিয়ে আইন সংশোধনের একটা কমিটি করে প্রস্তাবনাও তৈরি করা হয়েছে। সবকিছু নিয়মতান্ত্রিকভাবে তৈরি হলেও শুরু হয় ‘সিস্টেমের গো-গোল’। নিয়মলঙ্ঘন করে অতিউৎসাহীরা অফিসিয়াল নানা তথ্য ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁসসহ নানা কারণে রেলওয়ে এবং নিজস্ব বাহিনীর সহ সর্বস্তরে চলছে ব্যাপক-আলোচনা সমালোচনা। এ ব্যাপারে দায়িত্বশীল কর্মকর্তার কাছে চিঠি দিয়ে ব্যাখ্যাও চাওয়া হয়েছে। বাহিনীর আইন সংশোধনের বিষয়ে প্রস্তাবিত কমিটির সদস্য সচিব মো. শফিকুল ইসলাম স্বাক্ষরিত তৈরি করা একটি কপি মন্ত্রণালয়সহ বিভিন্ন স্থানে অনুলিপি দেওয়া হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে বাহিনীর একাধিক সদস্য বলেন, আরএনবিতে নানাবিধ ঝুঁকির মধ্যেই কাজ করছি প্রতিনিয়ত। সেই তুলনায় কিছুই পাচ্ছি না। নানাবিধ সমস্যায় থাকতে হয়। সবকিছু যাছাই-বাছাই করেই আমাদের ন্যায্য দাবি আশা করছি। ক্ষোভ, কারও ক্ষমতার অপব্যবহার, নিয়ম লঙ্ঘন, অসম্মান, অতি-উৎসাহিতা চাই না। নিয়মতান্ত্রিকভাবে এবং বাহিনীর স্বার্থে প্রস্তাবনা দেওয়া হলে আশা করছি দ্রুত বাস্তবায়ন হবে। অন্যথায় রেলওয়ে ও বাহিনীর দায়িত্বশীলদের মধ্যে নানা ক্ষোভ, বিশৃঙ্খলা, ধূম্রজাল সৃষ্টি হবে বলে।

পূর্বাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম-অতিরিক্ত দায়িত্ব) সরদার শাহাদাত আলী বলেন, রেলওয়ে নিরাপত্তা বাহিনীর আইন সংশোধন বিষয়ে লিখিতভাবে কোরেনা কাগজ পাইনি। তাছাড়া এসব বিষয়ে কী হচ্ছে বা কী হবে সেটাও জানেন না বলে জানান তিনি।

আরএনবি-২০২৬ আইন সংশোধন কমিটির সদস্য সচিব মোহাম্মদ শফিকুল ইসলাম (তৎকালীন সহকারী কমান্ড্যান্ট-সদর পূর্ব) বলেন, আরএনবিকে আরও আধুনিকায়নের জন্য আইন সংশোধনসহ নানাবিধ বিষয়ে একটা প্রস্তাবনা তৈরি করা হয়েছে। এটি ৯ ফেব্রুয়ারি ২০২০ সালে তৎকালীন চিফ কমান্ড্যান্ট (ইকবাল হোসেন) বরাবরে প্রস্তাবনাটি জমা দেওয়া হয়েছিল। এরপর দীর্ঘদিন ধরেই পড়ে থাকায় স্ব-উদ্যোগে সচিবের ক্ষমতাবলে অতিরিক্ত সচিব (আইন ও ভূমি), রেলপথ মন্ত্রণালয় বরাবরে জমা দিয়েছি এবং এর অনুলিপিও সবাইকে দেওয়া হয়েছে। বিষয়টির গোপনীয়তা বলতে কিছু নেই। রেলওয়ের অধীনেই আরএনবি কাজ করে। তিনি বলেন, ফেসবুকে দেওয়ার বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ব্যাখ্যা চেয়েছেন, আমি সবকিছুর ব্যাখ্যা জেনেই ফেসবুকসহ বিভিন্ন স্থানে দেওয়া হয়েছে। এখানে আইনের কোনো লঙ্ঘন হয়নি এবং চিঠির ব্যাখ্যাও দেবেন বলে জানান তিনি। নাম প্রকাশ না করার শর্তে বাহিনীর সাবেক দুজন চিফ কমান্ড্যান্ট (সিসিআরএনবি) বলেন, এই বাহিনীর নিজস্ব ক্ষমতার বেশি প্রয়োজন। ঝুঁকির মধ্যেই কাজ করেন সদস্যরা। রেলওয়ে পুলিশসহ অন্য বিভাগে পদোন্নতি হলেও এখানে সম্মান সূচক কোনো ধরনের পদোন্নতি নেই। সরকার নানাবিধ বিষয়ে আন্তরিক। সবকিছু নিয়মতান্ত্রিকভাবে এগিয়ে গেলে এর সুফল আশা করা যায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর