রবিবার, ২৮ জুন, ২০২০ ০০:০০ টা

চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর অবস্থানে যাবে সরকার : খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, এই করোনার সময়ে যদি অপচেষ্টার মাধ্যমে চালের মূল্য বৃদ্ধি করা হয় তাহলে সরকার কঠোর অবস্থানে যাবে। প্রয়োজনে সরকারিভাবেই চাল আমদানি করার ব্যবস্থা গ্রহণ করা হবে। গতকাল নওগাঁ জেলার পোরশা উপজেলা কৃষি ও বন বিভাগ আয়োজিত গাছের চারা এবং সবজির বীজসহ অন্যান্য উপকরণ বিতরণ অনুষ্ঠানে মিন্টো রোডের মন্ত্রীর সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি। স্বাস্থ্যবিধি মেনে গাছের চারা, সবজির বীজ ও অন্যান্য উপকরণ কৃষকরা গ্রহণ করেন। খাদ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন দেশের এক ইঞ্চি জমিও  যেন পতিত পড়ে না থাকে। প্রতি ইঞ্চি জমি যেন চাষাবাদ করা হয়।  মন্ত্রী বলেন, একটি গাছ নিধন করা আর একজন মানুষ হত্যা করা প্রায় সমান, যেহেতু গাছের মাধ্যমে আমরা অক্সিজেন গ্রহণ করি। কোনো গাছ  যেন কাটা না হয় সেদিকে লক্ষ্য রাখতে স্থানীয় প্রশাসনসহ উপস্থিত সবাইকে নির্দেশ দেন তিনি।

চালকল মালিকদের উদ্দেশে মন্ত্রী বলেন, এই করোনাকালীন মানবতার  সেবায় এগিয়ে আসুন। আপনারা সরকারের সঙ্গে চুক্তিবদ্ধ চাল সরকারি গুদামে নির্দিষ্ট সময়ের মধ্যে জমা দেবেন। এখন ভরা মৌসুম; এই সময়ে চালের দাম বৃদ্ধির কোনো কারণ নেই। তিনি সবাইকে সাবধান করে দিয়ে বলেন, চালের বাজার অস্থিতিশীল করার চেষ্টা করবেন না। ইতিমধ্যে সরকার চাল আমদানি করার চিন্তাভাবনা শুরু করেছে। এই সময় অপপ্রচেষ্টার মাধ্যমে যদি চালের মূল্য বাড়ানো হয়, তাহলে সরকারিভাবেই চাল আমদানি করার ব্যবস্থা গ্রহণ করা হবে।

খাদ্যমন্ত্রী চালকল মালিকদের চালের বাজার স্থিতিশীল রাখা এবং সরকারি গুদামে চাল দেওয়ার আহ্বান জানান। অনুষ্ঠানে পোরশা উপজেলা কৃষি বিভাগ ও পোরশা উপজেলা বন বিভাগের কর্মকর্তা-কর্মচারী এবং স্থানীয় জনপ্রতিনিধিসহ স্থানীয় কৃষকরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর