সোমবার, ২৯ জুন, ২০২০ ০০:০০ টা

ইসিতে মতামত দেবে না বিএনপি

স্থায়ী কমিটির বৈঠক

নিজস্ব প্রতিবেদক

রাজনৈতিক দল নিবন্ধন আইন বাংলায় প্রণয়নে নির্বাচন কমিশনের উদ্যোগ ‘যুক্তিসংগত নয়’ বলে মনে করে বিএনপি। তাই এ বিষয়ে মতামত না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দলটি। শনিবার রাতে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বিএনপির একাধিক নীতিনির্ধারকের সঙ্গে কথা বলে জানা গেছে এ তথ্য। বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, ‘রাজনৈতিক দল নিবন্ধন আইন বাংলায় প্রণয়নে রাজনৈতিক দলগুলোর মতামত চেয়ে নির্বাচন কমিশন বিএনপিকে একটি চিঠি দিয়েছে। বৈঠকে সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে, করোনা মহামারীর এই কঠিন পরিস্থিতিতে এ বিষয়ে মতামত না দেওয়ার। আমরা মনে করি, কমিশনের এ উদ্যোগ যুক্তিসংগত নয় এবং এ উদ্যোগ অপ্রাসঙ্গিক।’ ১৬ জুন নির্বাচন কমিশন তার নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কাছে এই আইন বাংলায় করার বিষয়ে মতামত চেয়ে চিঠি দেয়।  আগামী ১ জুলাইয়ের মধ্যে রাজনৈতিক দলগুলোকে মতামত নির্বাচন কমিশনের কাছে পাঠানোর সময়সীমা বেঁধে দিয়েছে কমিশন। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচন কমিশন নির্বাচন এবং এতৎসংশ্লিষ্ট যেসব আইন রয়েছে, এর মৌলিক বিধান অক্ষুণ্ন রেখে ইংরেজির পরিবর্তে বাংলা ভাষায় প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে।

এর অংশ হিসেবে ‘দ্য রিপ্রেজেনটেশন অব দ্য পিপলস অর্ডার, ১৯৭২’-এর চ্যাপ্টার ‘৪এ’-এর আর্টিকেল ই ৯০এ ৯০ এই আইনে না রেখে ‘রাজনৈতিক দলসমূহের নিবন্ধন আইন, ২০২০’ রূপে বাংলায় একটি আইনের খসড়া প্রস্তুত করা হয়েছে। একই সঙ্গে বাংলায় প্রণয়নকালে ইংরেজি এবং বিদেশি ভাষার পরিবর্তে অধিকতর গ্রহণযোগ্য বাংলা পরিভাষা প্রতিস্থাপন করা হয়েছে। আইনটি চূড়ান্তকরণে রাজনৈতিক দলের এবং নাগরিকদের সুচিন্তিত মতামত প্রয়োজন।

বিকাল ৫টা থেকে আড়াই ঘণ্টাব্যাপী ইন্টারনেটে ভার্চুয়াল এ বৈঠক হয়। বৈঠকে দেশের করোনা পরিস্থিতি ও দলের কার্যক্রম নিয়ে আলোচনা হয়েছে। স্থায়ী কমিটির সদস্যরা নিজ নিজ বাসা থেকে বৈঠকে যুুক্ত হন। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর