মঙ্গলবার, ৩০ জুন, ২০২০ ০০:০০ টা

পাটশিল্পকে ধ্বংস করার সিদ্ধান্ত প্রত্যাহার করুন

-আ স ম রব

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, ‘পাট এবং পাটশিল্পকে সুরক্ষার প্রয়োজনে এগিয়ে নেওয়া যখন জরুরি, তখন ২৫টি সরকারি পাটকল বন্ধের সিদ্ধান্ত আত্মঘাতী। সরকারের এ সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানাচ্ছি।’ গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। তার সঙ্গে যৌথ বিবৃতি দেন দলটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার। বিবৃতিতে আ স ম রব বলেন, প্রকৃতিবান্ধব পাট এবং পাটশিল্পের প্রয়োজনীয়তা এখন খুবই জরুরি। পাটের উৎপাদন বৃদ্ধি করার জন্য কৃষকদের উৎসাহিত করা উচিত। কারণ পাটের বহুমুখী পণ্য সারা বিশ্বে সমাদৃত হচ্ছে। ঠিক এ মুহূর্তে একযোগে ২৫টি পাটকল বন্ধ ঘোষণা চরম আত্মঘাতী সিদ্ধান্ত। পোশাকশিল্পের লাখ লাখ কর্মহীন শ্রমিকের সঙ্গে পাটকলগুলোর কর্মহীন শ্রমিকের দীর্ঘ মিছিল সামাজিক অস্থিরতা বৃদ্ধি করবে। এটা কোনোভাবই কাম্য নয়।

তিনি বলেন, বেসরকারি খাতের পাটকলগুলো লাভজনক অবস্থায় টিকে থাকতে পারলেও সরকারের আওতাধীন জুট মিলগুলো বছরের পর বছর লোকসান করে যাচ্ছে শুধু অব্যবস্থাপনা, অনিয়ম ও দুর্নীতির কারণে। এর দায়ভার রাষ্ট্রকেই বহন করতে হবে। পাটকল শ্রমিকদের গোল্ডেন হ্যান্ডশেক দেওয়ার পর পিপিপির আওতায় পাটকলের আধুনিকায়ন করে উৎপাদনমুখী করা হবে, সরকারের এসব ঘোষণা একেবারেই প্রতারণামূলক।

বিবৃতিতে বলা হয়, করোনার বিপর্যয়ে কোটি কোটি কর্মহীন মানুষ যখন অসহায়, তখন ২৫ হাজার শ্রমিক ছাঁটাই সরকারের অবিবেচনাসুলভ সিদ্ধান্ত। এ সিদ্ধান্ত কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এ সিদ্ধান্ত অবশ্যই প্রত্যাহার করতে হবে। সরকারের আওতাধীন পাটকলগুলোকে আধুনিকায়ন, শ্রমিক-কর্মচারী ও সরকারের প্রতিনিধি সমন্বয়ে ‘অংশীদারিভিত্তিক ব্যবস্থাপনা’ গড়ে তুলে পাটকলগুলো চালু রাখতে হবে। অপর এক বিবৃতিতে জেএসডি নেতারা লঞ্চডুবিতে প্রাণহানির ঘটনায় গভীর শোক প্রকাশ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর