মঙ্গলবার, ৩০ জুন, ২০২০ ০০:০০ টা
ইউনাইটেড হাসপাতালে মৃত্যু

১১ জুলাইয়ের মধ্যে ক্ষতিপূরণের দাবি নিষ্পত্তির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

অগ্নিকান্ডে পাঁচজনের মৃত্যুর ঘটনায় রাজধানীর গুলশানে ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষের কাছে দাবি করা ক্ষতিপূরণের বিষয়টি ১১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছে হাই কোর্ট। না হলে ১২ জুলাই এ বিষয়ে পরবর্তী আদেশ দেবে আদালত। গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মুনতাসির উদ্দিন আহমেদ, সৈয়দ রিদওয়ান হাসান। ইউনাইডেট হাসপাতালেন পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন আহমেদ, মুস্তাফিজুর রহমান খান। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। পরে আইনজীবী ব্যারিস্টার মুনতাসির উদ্দিন আহমেদ বলেন, পূর্বনির্ধারিত তারিখ অনুযায়ী গতকাল এ বিষয়ে দীর্ঘ শুনানি হয়েছে।

 উভয় পক্ষের শুনানি শেষে আদালত নিহতের পরিবারকে ক্ষতিপূরণ দাবি করে হাসপাতাল কর্তৃপক্ষের কাছে আবেদন করতে বলেছে। আর হাসপাতাল কর্তৃপক্ষকে ওই আবেদনসমূহ ১১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছে। না হলে ১২ জুলাই আদালত আদেশ দেবে বলে জানিয়েছে।

৩০ মে ইউনাইটেড হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে আগুনে পাঁচজনের মৃত্যুর ঘটনায় প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে রিট দায়ের করেছিলেন আইনজীবী নিয়াজ মাহমুদ। ওই রিটের শুনানির পর অগ্নিকান্ডের ঘটনায় পুলিশের আইজি, ফায়ার ব্রিগেড কর্তৃপক্ষ ও রাজউকের কাছে পৃথক রিপোর্ট চেয়েছিল হাই কোর্ট। পরে আদালতে দাখিল করা তিনটি প্রতিবেদনে হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলার তথ্য উঠে আসে।

২৭ মে রাতে ইউনাইটেড হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে এসি বিস্ফোরণে আগুনের সূত্রপাত হয়। পরে ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনে। ঘটনাস্থল থেকে পাঁচটি লাশ উদ্ধার করা হয়। তার মধ্যে ছিলেন চারজন পুরুষ ও একজন নারী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর