বুধবার, ১ জুলাই, ২০২০ ০০:০০ টা

ভ্যাট-কাস্টমসের ১১ কমিশনার রদবদল

বন্ডে শওকত, ভ্যাট গোয়েন্দায় মইনুল

নিজস্ব প্রতিবেদক

ভ্যাট ও কাস্টমসের ১১ কমিশনার পদে রদবদল করেছে সরকার। পৃথক তিনটি প্রজ্ঞাপনে বিসিএস (শুল্ক ও আবগারি) ক্যাডারের এই ১১ কর্মকর্তার দফতর বদল করা হয়। রদবদলে কাস্টমসের অধিক গুরুত্বপূর্ণ তিন দফতরের মধ্যে ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেটে শওকত হোসেন, ভ্যাট গোয়েন্দায় ড. মইনুল খান ও বৃহত্তম স্থলবন্দর বেনাপোলে আজিজুর রহমানকে বদলি করা হয়েছে। গতকাল অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ-আইআরডি ও জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরের পৃথক তিন প্রজ্ঞাপনে নতুন রদবদল হয়। প্রজ্ঞাপন কমিশনার পর্যায়ের এই কর্মকর্তাদের ৯ জুলাইয়ের মধ্যে নতুন কর্মস্থলে যোগ দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। অন্যথায় ৯ জুলাই দুপুরে তাৎক্ষণিকভাবে অবমুক্ত বলে গণ্য করা হবে। এ আদেশ অবিলম্বে কার্যকরের কথা বলেছে এনবিআর। এদিকে আইআরডির প্রজ্ঞাপনে ঢাকার কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের সদস্য (টেকনিক্যাল) হোসেন আহমদকে দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলা কাস্টমস হাউসের কমিশনার হিসেবে বদলি করা হয়। অপরদিকে এনবিআরের দুটি প্রজ্ঞাপনে ১০ জন কমিশনারের দফতর রদবদল করা হয়।

প্রজ্ঞাপনের তথ্যমতে- ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেটের কমিশনার এস এম হূমায়ুন কবিরকে বদলি করা হয়েছে ঢাকা (দক্ষিণ) কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটে। ঢাকা (পূর্ব) কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার শওকত হোসেনকে বদলি করা হয়েছে কাস্টমসের অত্যন্ত গুরুত্বপূর্ণ দফতর ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেটে।

ঢাকা (পশ্চিম) কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার ড. মইনুল খান মহাপরিচালক হিসেবে নতুন দায়িত্ব পেয়েছেন ভ্যাট নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের। এর আগে তিনি শুল্ক গোয়েন্দার মহাপরিচালক হিসেবে শুল্ক ফাঁকি ও চোরাচালানবিরোধী অভিযানে সুনাম কুড়িয়েছেন।

প্রজ্ঞাপনে দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার হিসেবে বদলি করা হয়েছে আজিজুর রহমানকে। ঢাকা (পশ্চিম) কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটে কমিশনার (চলতি দায়িত্ব) হিসেবে বদলি করা হয়েছে সৈয়দ মুশফিকুর রহমানকে। কুমিল্লা এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটে মোহাম্মদ বেলাল হোসেন চৌধুরী, ঢাকা (পূর্ব) কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটে বেগম তাসমিনা হোসেন, চট্টগ্রাম এক্সাইজ ও ভ্যাট আপিল কমিশনারেটে ডা. গোলাম মো. মুনীর, সিলেট কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটে (চলতি দায়িত্ব) হোসাইন আহমেদকে কমিশনার হিসেবে বদলি করা হয়েছে। আরেকটি প্রজ্ঞাপনে মোংলা কাস্টমস হাউসের কমিশনার সুরেশ চন্দ্র বিশ্বাসকে পরবর্তী পদায়নের জন্য এনবিআরে সংযুক্ত করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর