বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০ ০০:০০ টা

পাটকল বন্ধের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ

প্রতিদিন ডেস্ক

পাটকল বন্ধের প্রতিবাদে গতকাল বিভিন্ন স্থানে শ্রমিকরা বিক্ষোভ-সমাবেশ ও মানববন্ধন করেছেন। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর- রাজশাহী : সরকারি পাটকল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার ও রাষ্ট্রায়ত্ত শিল্পপ্রতিষ্ঠানগুলোকে রক্ষার দাবিতে রাজশাহীতে বিক্ষোভ সমাবেশ করেছে জাতীয় শ্রমিক ফেডারেশন। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজশাহী জেলা শ্রমিক ফেডারেশন গতকাল বেলা ১১টায় নগরীর সাহেববাজার জিরো পয়েন্টে এ কর্মসূচি পালন করে। সমাবেশে বক্তারা বলেন, পাট এবং পাটকল বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে যুক্ত। স্বাধীনতার পর দেশে মোট ৭৭টি পাটকল ছিল। গত ৪৯ বছরে শাসক শ্রেণির দুর্নীতি ও বিশ্বব্যাংক-আইএমএফের পরামর্শে গৃহীত ভুলনীতির ফলে এশিয়ার বৃহত্তম পাটকল আদমজীসহ প্রায় ৫০টির বেশি পাটকল বন্ধ হয়ে গেছে। অথচ সারা দুনিয়ায় এখন পলিথিনসহ কেমিক্যাল দ্রব্য বর্জনের ফলে পাট ও পাটজাত দ্রব্যের ব্যবহার ও চাহিদা বাড়ছে। বাংলাদেশে অবস্থিত পাটকলগুলো বন্ধের ষড়যন্ত্র হচ্ছে। তারা বলেন, সরকার পাটকল বন্ধের সিদ্ধান্ত নিয়ে ঠিক করেনি। এতে হাজার হাজার শ্রমিক ও তাদের পরিবার বেকার হয়ে যাবে। শ্রমিকদের জীবন অচল করে অর্থনীতি সচল করা সম্ভব না। ছয় হাজার কোটি টাকা ব্যয়ে পাটকল বন্ধ না করে এক হাজার ২০০ কোটি টাকা দিয়ে আধুনিকায়ন করার দাবি জানান তারা। খুলনা : খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্ত মেনে নিয়ে ১০ দফা দাবিতে স্মারকলিপি দিয়েছে শ্রমিকদের একাংশ। গতকাল দুপুরে তারা খুলনা জেলা প্রশাসকের নিকট এ স্মারকলিপি প্রদান করেন। স্মারকলিপির দাবিগুলো হলো- শ্রমিকদের পাওনা শতভাগ এককালীন দিতে হবে, পিপিপির মাধ্যমে মিল চালু হলে তাদের কর্মসংস্থানের সুযোগ, যেসব শ্রমিক কলোনিতে বসবাস করছে সেখানেই বসবাসের সুযোগ দেওয়া ও মিল বন্ধের নোটিস পরবর্তী শ্রম আইন অনুসারে দুই মাসের বেতন এবং ঈদুল আজহার বোনাস দিতে হবে।

অপরদিকে সকালে অবসরপ্রাপ্ত শ্রমিকদের আরেকটি পক্ষ খুলনার দিঘলিয়ায় সরকারি সিদ্ধান্ত মেনে নিয়ে সমাবেশ ও আনন্দ র‌্যালি করেন। পাটকল শ্রমিকদের অপর অংশটি মিলের উৎপাদন কার্যক্রম চালু হওয়ায় নির্ধারিত অনশন কর্মসূচি প্রত্যাহার করে কাজে যোগ দিয়েছেন।

নোয়াখালী : সম্প্রতি রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করে তা ব্যক্তি মালিকানায় দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে নোয়াখালীতে মানববন্ধন-সমাবেশ হয়েছে। দুপুরে জেলা শহর মাইজদীর টাউন হল মোড়ে বাসদ (মাকর্সবাদী) এ কর্মসূচির আয়োজন করে। এ সময় বক্তব্য রাখেন দলের জেলা আহ্বায়ক দলিলের রহমান দুলাল, কৃষক ফ্রন্টের সভাপতি তারকেশ্বর দেবনাথ এবং সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাসদ (মাহাবুব)-এর জেলা সভাপতি অ্যাডভোকেট শ্যামল কান্তি দে।

নারায়ণগঞ্জ : ‘পাটকল বন্ধ নয়, শ্রমিক ছাঁটাই নয়’ স্লোগানে সরকারি পাটকল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে নারায়ণগঞ্জ জেলা জাতীয় শ্রমিক ফেডারেশনের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বেলা ১১টায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে আধুনিক প্রযুক্তির সংযোজন করে দুর্নীতি ও লুটপাট বন্ধ করে রাষ্ট্রায়ত্ত পাটকল রক্ষার দারিতে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

নারায়ণগঞ্জ জেলা জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি হাফিজুর রহমানের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি হিমাংশু সাহা, জেলা কমিটির সহ-সভপতি বিথী আক্তার, আবুল কাশেম জয়, দিন ইসলাম, জাকির হোসেন, মইনুদ্দিন বাড়ী, নাছির হোসেন ও রবিউল চৌধুরীসহ অন্য নেতারা।

বিক্ষোভ সমাবেশে জেলা জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি হাফিজুর রহমান বলেন, সরকারকে এ সিদ্ধান্ত থেকে সড়ে আসতে হবে। অন্যথায় সারা দেশের শ্রমিকদের নিয়ে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। কোনো শ্রমিক ছাঁটাই করা যাবে না। বেকার সমস্যার সমাধান করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর