শুক্রবার, ৩ জুলাই, ২০২০ ০০:০০ টা

বাজেটের কপি ছিঁড়ে সংসদকে অবমাননা করেছে বিএনপি

-ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির সংসদ সদস্যরা বাজেট প্রত্যাখ্যান করার নামে সংসদ ভবনের সামনে মহান সংসদ অনুমোদিত বাজেটের কপি ছিঁড়ে ফেলে দিয়েছেন। এটি মহান সংসদের প্রতি চরম অবমাননা। এটি তাদের শপথ ভঙ্গেরও শামিল। তিনি এর তীব্র নিন্দা জানিয়ে বলেন, জাতির এই ক্রান্তিকালে বিএনপির এমপিরা দায়িত্বশীল আচরণ করেননি। তারা চেয়েছিলেন, জাতীয় সংসদ যাতে কোনো বাজেট পাস না করে। আমরা মানুষের মধ্যে আশার আলোর সঞ্চার করতে পেরেছি, যা এই পেনডেমিক পরিস্থিতিতে অত্যন্ত প্রয়োজন। গতকাল বিকালে বাজেট-পরবর্তী এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশের ইতিহাসে সর্ববৃহৎ ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। অথচ এই সময়ে যেসব দেশ বাজেট প্রণয়ন করেছে, অধিকাংশই করোনা পরিস্থিতির কারণে তাদের বাজেট উল্লেখযোগ্যভাবে সংকোচন করেছে। কোনো কোনো দেশ বাজেট দিতে ব্যর্থ হয়ে বিশেষ আইনের সহায়তায় বাজেট প্রণয়ন স্থগিত করেছে। এই সময়ে দক্ষিণ এশিয়ার দু-একটি দেশসহ (যেমন পাকিস্তান) পৃথিবীর অনেক দেশে ঋণাত্মক প্রবৃদ্ধি হয়েছে। তিনি বলেন, আমাদের স্মরণ রাখতে হবে, ১৯৭২ সালে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে যখন কিছুই ছিল না, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তখন সাহসী বাজেট দিয়ে বাংলাদেশকে এগিয়ে নিয়ে গেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১১ বছরে বাংলাদেশের অর্থনীতির ধারাবাহিক অগ্রগতির সুফল এই বাজেট। তিনি বলেন, জাতির পিতার দূরদর্শী সিদ্ধান্তের ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপকল্প-২০২১ (মধ্যম আয়ের দেশ) ও রূপকল্প-২০৪১ (উন্নত দেশের মর্যাদা) অর্জনে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

ওবায়দুল কাদের বলেন, কভিড-১৯ এর প্রভাবে বাংলাদেশের স্বাস্থ্য খাতে যে সাময়িক প্রয়োজন উদ্ভূত হয়েছে তা মেটানো এবং অর্থনীতির বিভিন্ন খাতে যে ক্ষয়-ক্ষতি সৃষ্টি হবে তা পুনরুদ্ধারের কৌশল বিবেচনায় নিয়ে এই বাজেট প্রস্তুত করা হয়েছে। এ বাজেটে অর্থনৈতিক পুনর্গঠন এবং করোনাভাইরাস মোকাবিলায় জীবন ও জীবিকা রক্ষার ওপর প্রাধান্য দেওয়া হয়েছে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে জনগণের অর্থনৈতিক ও রাজনৈতিক মুক্তি অর্জিত হয়, বাংলাদেশের অগ্রগতি হয়। মানুষের কল্যাণের জন্য, বিশেষভাবে দরিদ্র-অসহায় মানুষের কথা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার চিন্তা-চেতনায় সব সময়ই থাকে। পিতার মতো এ দেশের মানুষকে ভালোবেসে তিনি তাঁর পুরো জীবন উৎসর্গ করেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর