শুক্রবার, ৩ জুলাই, ২০২০ ০০:০০ টা
বাজেট প্রত্যাখ্যান বিএনপির

এটা করোনাকালীন বাজেট নয়

-মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদে পাস হওয়া ২০২০-২১ অর্থবছরের বাজেটকে ‘অবাস্তবায়নযোগ্য’ উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা জানিয়ে বলেছেন, এ বাজেট করোনাকালীন বাজেট নয়। একটা ব্যুরোক্রেটিভ ফরমেটে ফেলে দিয়ে তারা এ বাজেট তৈরি করেছে। এ বাজেট কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। আমরা এ বাজেট ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি। গতকাল দুপুরে রাজধানীর উত্তরার বাসা থেকে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। বিএনপি মহাসচিব বলেন, এ বাজেটটা কোনোভাবেই বাস্তবায়নযোগ্য নয়। এত আয় তারা কোত্থেকে করবেন সেটা সুনির্দিষ্টভাবে বলেননি। রাজস্ব আয় যেটা বলেছেন এটা একেবারেই সম্ভব নয়।

 কারণ, গত বছরের অভিজ্ঞতায় দেখা যায় যে, ৫০ ভাগও তারা আদায় করতে পারেনি।

মির্জা ফখরুল বলেন, এখন একটা আপদকালীন বাজেট সরকারের তৈরি করা উচিত ছিল। করোনাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে আপদকালীন একদিকে স্বাস্থ্য, মানুষের জীবন এবং অন্যদিকে জীবিকা। মানুষের মানবিক দিকটা সবচেয়ে বড় করে আসা উচিত ছিল মানুষকে বাঁচানোর জন্য। সেগুলো এ বাজেটে নেই।

তিনি বলেন, আমাদের নেতা-কর্মীকে বাঁচানোটা আমাদের একটা দায়িত্ব। ইতিমধ্যে আমাদের প্রায় ৭৬ জনের বেশি নেতা-কর্মী মৃত্যুবরণ করেছেন। আমাদের অসংখ্য কর্মী আক্রান্ত হয়েছেন। এমন কোনো কর্মসূচি আমরা করব না সেখানে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। অবশ্যই আমাদের ন্যূনতম সামাজিক দূরত্ব রক্ষা করতে হবে। সে কারণে আমরা আপাতত কোনো কর্মসূচি দেইনি।

বাজেটের যেসব কর্মসূচি নেওয়া হয়েছে তা সার্বজনীন নয় অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, কর্মসূচিগুলো কিছু নির্দিষ্ট দল-গোষ্ঠীকে লক্ষ্য করে গৃহীত। এভাবে মূলত রাজনৈতিক পৃষ্ঠপোষকতায় গোষ্ঠীতন্ত্র লালন করা হচ্ছে। তিনি বলেন, করোনার সময়ে দেশের অর্থনীতিতে দীর্ঘকাল যে মন্দা থাকবে তাতে মানুষের আয় এবং অভ্যন্তরীণ ভোগ উল্লেখযোগ্যভাবে কমে গিয়ে রাজস্ব আয়ে চরম ঘাটতি তৈরি হবে। তাই বলা যায়, এ ঘাটতি গিয়ে ঠেকবে প্রায় চার লাখ কোটি টাকায়। ঘাটতি মেটানোর জন্য সরকারের মূল পদক্ষেপ হবে ঋণ করা। বাজেটেই উল্লেখ করা হয়েছে ব্যাংক থেকে নেওয়া হবে ৮৫ হাজার কোটি টাকা, যেটা শেষ পর্যন্ত দ্বিগুণে গিয়ে দাঁড়াবে। ফলে বেসরকারি খাতে ঋণ প্রবাহ একেবারে শূন্যের কোঠায় চলে আসবে। এতে কর্মসংস্থানের পথ একেবারেই বন্ধ করে দেবে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর