শনিবার, ৪ জুলাই, ২০২০ ০০:০০ টা

স্বাস্থ্য খাতে দুর্নীতিবাজদের বিচার করাটাই মুখ্য বিষয়

-রশিদ-ই-মাহবুব

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ডা. রশিদ-ই-মাহবুব বলেছেন, স্বাস্থ্য খাতে দুর্নীতিবাজদের বিল বন্ধ করে দেওয়াটা সমাধান নয়। দুর্নীতিবাজদের বিচার করাটাই মুখ্য বিষয়। স্বাস্থ্য সরঞ্জামের সরবরাহ ঠিক রাখাটা প্রয়োজন। নইলে স্বাস্থ্য ব্যবস্থায় বেঘাত ঘটবে। গতকাল ‘করোনা পরিস্থিতি, স্বাস্থ্যসেবা ও জাতীয় বাজেট : বর্তমান প্রেক্ষাপট ও করণীয়’ বিষয়ক এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্টের উদ্যোগে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. এম আবু সাঈদের সভাপতিত্বে মূল বক্তব্য উপস্থাপন করেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও সংগঠনের যুগ্ম সম্পাদক ডা. এইচ এম ফারুকী।

সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. কাজী রকিবুল ইসলামের সঞ্চালনায় সংশ্লিষ্ট বিষয়ে বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং করোনাবিষয়ক টেকনিক্যাল কমিটির উপদেষ্টা অধ্যাপক ডা. নজরুল ইসলাম, শিশুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. নাজমুন নাহার, করোনাবিষয়ক টেকনিক্যাল কমিটির উপদেষ্টা অধ্যাপক ডা. রওশন আরা বেগম প্রমুখ।

অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন, ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিত করার জন্য সবার সচেতনতা ছাড়া এ মুহূর্তে কোনো বিকল্প নেই। ঈদের পরে দেশে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা বেশি। 

অধ্যাপক ডা. নাজমুন নাহার বলেন, স্বাস্থ্য খাত যতক্ষণ দুর্নীতিমুক্ত না করা যাবে ততদিন স্বাস্থ্য খাতে বাজেট বৃদ্ধি করে কোনো সুফল আসবে না। প্রকৃত ঘটনা উদ্ঘাটন করে দুর্নীতির সঙ্গে জড়িত সবার বিচার করতে হবে।

অধ্যাপক ডা. রওশন আরা বেগম বলেন, সবাইকে সরকারের গাইডলাইন মেনে চলা উচিত। এতে নিজের পরিবার এবং জনগণ সবাই এ মহামারীর হাত থেকে রক্ষা পাব। জ¦র, সর্দি, কাশি হলে আবল-তাবল ওষুধ সেবন না করে তিনি ডাক্তারের মরামর্শ মেনে চলার পরামর্শ দেন।

সর্বশেষ খবর