রবিবার, ৫ জুলাই, ২০২০ ০০:০০ টা

আজ অনুমোদন পেলে লাখ লাখ কিট সরকারকে দিতে পারব : ডা. জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, আজ (রবিবার) ঔষধ প্রশাসনের মহাপরিচালক (ডিজিডিএ) যদি আমাদের কিটের অনুমতি দেন, তবে আমরা জনগণের জন্য ১৫ দিনের মধ্যে ৫ হাজার অ্যান্টিবডি কিট তৈরি করব। এরপর লাখ লাখ কিট চাইলে আমরা সেগুলোও সরকারকে দিতে পারব। গতকাল দুপুরে তিনি জাতীয় ঐক্যফ্রন্টের মিডিয়া প্রধান জাহাঙ্গীর আলম মিন্টুর মাধ্যমে মিডিয়াকে এ কথা বলেন। তিনি জানান, আজ ঔষধ প্রশাসনের সঙ্গে গণস্বাস্থ্যের কিট নিয়ে আলোচনা হবে। কারণ এর আগে ঔষধ প্রশাসনের পক্ষ থেকে এই কিটের উন্নয়নে যেসব নির্দেশনা ও পর্যবেক্ষণ দেওয়া হয়েছিল তার সবই পূরণ করা হয়েছে। তিনি আরও বলেন, ড্রাগ অধিদফতরের মহাপরিচালক আপডেটেড অ্যান্টিবডি কিটের তথ্য-উপাত্ত জানতে জিকে কর্মকর্তাদের ডেকেছেন। ডা. জাফরুল্লাহ নানাবিধ শারীরিক অসুস্থতা নিয়ে ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে ভর্তি আছেন।

 তিনি আরও জানান, জিকে গবেষকরা এরই মধ্যে ডিজিডিএর নির্দেশিকা অনুযায়ী জিকের অ্যান্টিবডি কিট আপডেট করেছে এবং ডিজিডিএ তাদের বৈজ্ঞানিক নথি উপস্থাপনের জন্য আমন্ত্রণ জানিয়েছেন। আশা করি এবার ডিজিডিএ আমাদের কিটে পুরোপুরি সন্তুষ্ট হবেন এবং অনুমতি দেবেন।

কিট উন্নয়ন দলের প্রধান বিজ্ঞানী ডা. বিজন কুমার শীল জানান, তারা কিটের সংবেদনশীলতা আরও বৃদ্ধি করেছেন। এখন এটি অ্যান্টিবডিটিকে আরও দক্ষতার সঙ্গে শনাক্ত করতে পারে। ডিজিডিএ ৯০% সংবেদনশীলতা এবং ৯৫ শতাংশের সুনির্দিষ্টতা নির্ধারণ করেছে। আশা করি অনুমোদনের জন্য এবার এটি উপযোগী হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর