সোমবার, ৬ জুলাই, ২০২০ ০০:০০ টা

সরকারের সামনে তিন চ্যালেঞ্জ

-ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সরকারকে এখন তিনটি চ্যালেঞ্জ মোকাবিলা করতে হচ্ছে। করোনা সংক্রমণ রোধ ও অসহায় মানুষের নিরাপত্তা, বন্যাকবলিত ১২টি জেলার মানুষের সুরক্ষা ও আসন্ন ঈদে মানুষের সমাগম তথা ভিড় এড়ানো। এ কথা সত্য, ঈদুল ফিতরে মানুষের অবাধ চলাচল, ভিড় ও সমাবেশে অংশগ্রহণ সংক্রমণের মাত্রা বাড়িয়ে দিয়েছিল। তাই আসন্ন ঈদুল আজহায় এ সমাগম ও ভিড় যে কোনো মূল্যে এড়াতে হবে নিজেদের বেঁচে থাকার স্বার্থে। তিনি জানান, মহামারীতে বন্ধ হওয়া পদ্মা সেতু নির্মাণসহ বড় বড় উন্নয়ন কাজগুলো স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে পুরোদমে ফের শুরু হয়েছে। গতকাল নিজের সরকারি বাসভবনে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মন্ত্রী। ওবায়দুল কাদের বলেন, পদ্মা সেতুর নির্মাণকাজ বেশ এগিয়েছে।

 ৩০ জুন পর্যন্ত মূল সেতুর ৮৯ শতাংশ ও নদীশাসনের ৭৩ শতাংশ কাজ শেষ হয়েছে। প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৮০ দশমিক ৫০ শতাংশ। এর মধ্যে সেতুর ৪ হাজার ৬৫০ মিটার দৃশ্যমান হয়েছে। ৩১টি স্প্যান স্থাপন করা হয়েছে। স্থাপিত স্প্যান বা ট্রামের ওপর যানবাহন চলাচলের জন্য ডেক স্থাপনও শুরু হয়েছে।

সেতুমন্ত্রী বলেন, জাইকার অর্থায়নে মেট্রোরেল রুট-৬ এর নির্মাণকাজও এগিয়ে চলছে। প্রকল্পে কর্মরত জনবলের কভিড-১৯ পরীক্ষা শেষে তাদের কর্মে নিয়োগ করা হচ্ছে। প্রকল্প এলাকায় অবস্থান নিশ্চিত করতে নির্মাণ করা হচ্ছে আবাসিক স্থাপনা; দুটি ফিল্ড হসপিটাল নির্মাণকাজও এগিয়ে চলেছে। ইতিমধ্যে ১২ কিলোমিটার দৃশ্যমান হয়েছে, স্থাপন করা হচ্ছে রেললাইন। জাপানের কারখানায় এক সেট ট্রেন নির্মাণকাজ শেষ হয়েছে। আরও ৪ সেট ট্রেন নির্মাণ করা হচ্ছে। স্টেশন নির্মাণকাজও শুরু হয়েছে। তিনি জানান, করোনা পরিস্থিতির উন্নতি হলে জাপান থেকে নৌপথে ট্রেনগুলো নিয়ে আসা হবে। করোনার কারণে মেট্রোরেলের কাজ কিছুটা থমকে গেলেও এখন স্বাস্থ্যবিধি মেনে পুরোদমে এগিয়ে যাচ্ছে।

ওবায়দুল কাদের বলেন, চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের কাজ ৫৬ শতাংশ অগ্রগতি হয়েছে। একইভাবে বিমানবন্দর সংলগ্ন কাউলা থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে, গাজীপুর থেকে বিমানবন্দর পর্যন্ত বাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্প, ঢাকা-সিলেট হাইওয়ে চার লেনে উন্নীতকরণ, পায়রা সেতুর নির্মাণকাজ (অগ্রগতি ৫৯ ভাগ), ভারতীয় ঋণ কর্মসূচির আওতায় আশুগঞ্জ নদীবন্দর হতে আখাউড়া স্থলবন্দর পর্যন্ত সড়ক চার লেনে উন্নীতকরণের কাজ, এডিবির অর্থায়নে গাজীপুর থেকে এলেঙ্গা মহাসড়ক চার লেনে উন্নীতকরণ, এলেঙ্গা থেকে রংপুর পর্যন্ত মহাসড়ক চার লেনে উন্নীতকরণ, নারায়ণগঞ্জে তৃতীয় শীতলক্ষ্যা সেতুর নির্মাণকাজও দ্রুত গতিয়ে এগিয়ে যাচ্ছে। 

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, মির্জা ফখরুল সাহেব (বিএনপি মহাসচিব) অভিযোগ করেছেন, সরকার নাকি জেল ভর্তি করে ফেলেছে। আমরা বলতে চাই, বিএনপির কোনো শীর্ষ নেতা কিংবা কেন্দ্রীয় কমিটির কোনো নেতা জেলে গেছেন? ত্রাণ চুরিসহ নানা অপরাধে যারা গ্রেফতার হচ্ছেন তাদের পরিচয় তারা অপরাধী। তবে কি অপরাধীদের বিরুদ্ধে আইন-আদালত ব্যবস্থা নেবে না? চিহ্নিত অপরাধী ছাড়া উল্লেখযোগ্য কোনো নেতা গ্রেফতার হয়েছে? তিনি বলেন, প্রতিদিন অশ্রাব্য ভাষায় সরকারের বিরুদ্ধে বিষোদগার করলেও সরকার সহনশীলতার পরিচয় দিয়ে যাচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর