মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০ ০০:০০ টা

খুলনায় ভিআইপিদের সিরিয়ালে ভোগান্তিতে মুমূর্ষু রোগীরা

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনায় ভিআইপিদের সিরিয়ালে ভোগান্তিতে মুমূর্ষু রোগীরা

খুলনায় করোনার নমুনা পরীক্ষা ও ডেডিকেটেড হাসপাতালে ভর্তির ক্ষেত্রে ভিআইপিদের সিরিয়ালে ভোগান্তিতে পড়ছেন সাধারণ মানুষ। ১০০ শয্যার ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসাধীন অনেকের শরীরেই কোনো উপসর্গ নেই। তাদের প্যারাসিটামল-জাতীয় ওষুধ দিয়ে রাখা হয়েছে। চিকিৎসকরা বলছেন, বিশেষ অনুরোধে উপসর্গ না থাকলেও তাদের ভর্তি নিতে হয়েছে। এতে অনেক মুমূর্ষু বা জরুরি রোগী শয্যা খালি না থাকায় হাসপাতালে ভর্তি হতে পারছেন না।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মুন্সি রেজা সেকেন্দার বলেন, হাসপাতালে বর্তমানে চিকিৎসাধীন ৪২ জনের শরীরে উপসর্গ নেই। তাদের বাড়িতে রেখে চিকিৎসা দেওয়া যায়। কিন্তু অনুরোধের কারণে বা অনেকের বাড়িতে আইসোলেশনের ব্যবস্থা না থাকায় তাদের ভর্তি করা হয়েছে। এদিকে একই অবস্থা হয়েছে নমুনা পরীক্ষার ক্ষেত্রেও। ভিআইপিদের ভিড়ে সাধারণ মানুষের নমুনার রিপোর্ট পেতে সময় লাগছে ৭ থেকে ১০ দিন। জানা যায়, খুলনা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে প্রতিদিন নমুনা পরীক্ষা হয় ৩৭৬টি। এখনো সেখানে এক হাজারের বেশি নমুনা আছে পরীক্ষার অপেক্ষায়। খুলনা মেডিকেল কলেজের (খুমেক) উপাধ্যক্ষ ডা. মেহেদী নেওয়াজ বলেন, নমুনা পরীক্ষার সীমাবদ্ধতার কারণে ভিআইপিদের অনুরোধ থাকেই। তবে আগের তুলনায় সেই প্রবণতা কমেছে। এখন শ্বাসকষ্ট বা জরুরি না হলে রোগী ভর্তি নেওয়া হচ্ছে না। আর নমুনা পরীক্ষায় জনগুরুত্বপূর্ণ ও সেবামূলক কাজে জড়িত সরকারি কর্মকর্তা, চিকিৎসক, পুলিশ, সাংবাদিকদের কিছুটা অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

অন্যদিকে অভিযোগ রয়েছে, খুলনা পিসিআর ল্যাবে করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ হলে তা সংশ্লিষ্টদের জানানো হয় না। এতে রিপোর্টের জন্য দিনের পর দিন অপেক্ষায় থাকতে হয়। বিষয়টি জানার পর করোনাভাইরাস-সংক্রান্ত জেলা কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী, করোনা রিপোর্ট পজিটিভ বা নেগেটিভ দুই ক্ষেত্রেই দ্রুততার সঙ্গে মোবাইল ফোনে এসএমএস দেওয়ার জন্য খুমেক হাসপাতাল ও সিভিল সার্জনের দফতরকে নির্দেশ দেওয়া হয়েছে। সাধারণ মানুষের অভিযোগ, তারা করোনা উপসর্গ নিয়ে মুমূর্ষু অবস্থায় হাসপাতালে গেলেও ভিআইপিদের জন্য বেড খালি পাচ্ছেন না। তাদের অবস্থা সংকটাপন্ন হলেও ফিরিয়ে দেওয়া হচ্ছে হাসপাতাল থেকে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর