মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০ ০০:০০ টা

অ্যান্টিবডি কিটের অস্থায়ী নিবন্ধন চেয়েছে গণস্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক

ঔষধ প্রশাসন অধিদফতরের কাছে করোনা অ্যান্টিবডি কিটের অস্থায়ী নিবন্ধন চেয়েছে গণস্বাস্থ্য  কেন্দ্র। এ জন্য আবেদন করেছে সংস্থাটি। ‘জি আর কভিড-১৯ র‌্যাপিড ডট ব্লট কিট’ প্রকল্পের সমন্বয়কারী ডা. মুহিব উল্লাহ খোন্দকার বলেন, ‘যুক্তরাষ্ট্রের ঔষধ প্রশাসনের (এফডিএ) আমব্রেলা গাইডলাইন অনুসরণ করে আমাদের নিজস্ব ল্যাবে অ্যান্টিবডি কিটের কার্যকারিতা পরীক্ষায় সংবেদনশীলতা (সেনসিটিভিটি) ৯৭ শতাংশ এসেছে। তার রিপোর্ট গতকাল ঔষধ প্রশাসন অধিদফতরে জমা দেওয়া হয়েছে। সেই রিপোর্ট আমলে নিয়ে অ্যান্টিবডি কিটের অস্থায়ী নিবন্ধনের আবেদন করেছি, যাতে এই দুর্যোগের মুহূর্তে কাজ করতে পারি।’ গণমাধ্যমে পাঠানো সংবাদ বিবৃতিতে ডা. মুহিবুল্লাহ আরও বলেন, ৫ জুলাই বৈঠকে ঔষধ প্রশাসনের মহাপরিচালক আমাদের কথা ইতিবাচকভাবে শুনেছেন এবং সর্বাত্মক সহায়তা করতে চেয়েছেন।

 বৈঠকে আইইডিসিআরের প্রধান  বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর এবং উপ-পরিচালক সালাহউদ্দিন উপস্থিত ছিলেন।

ডা. মুহিবুল্লাহ বলেন, ঔষধ প্রশাসন কিটের উন্নত সংস্করণ বিদ্যমান সরকারি নিয়মে কনট্রাক্ট রিসার্চ সংগঠনের (সিআরও) মাধ্যমে আমব্রেলা গাইডলাইন অনুসরণ করে এক্সটারনাল ভ্যালিডেশন করতে বলেছে। সেই নিয়মে পরীক্ষা করার জন্য আমাদের বর্তমান সিআরও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে (বিএসএমএমইউ) জানাব। তবে তারা না করতে পারলে আন্তর্জাতিক গবেষণা কেন্দ্র আইসিডিডিআরবিতে যাব।

বর্তমানে অ্যান্টিজেন কিটের কোনো নীতিমালা নেই বলে উল্লেখ করে ডা. মুহিবুল্লাহ বলেন, বুধবার ঔষধ প্রশাসনের নীতিমালা ফাইনাল হওয়ার সম্ভাবনা আছে। তারা আমাদেরকে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসনের (এফডিএ) ন্যায় একটা ফরম্যাট পাঠাবে।  সেই অনুযায়ী প্রটোকল আপডেট করে জমা দিতে বলা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর