বুধবার, ৮ জুলাই, ২০২০ ০০:০০ টা

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় গাছ লাগাতে হবে : কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় বেশি করে গাছ লাগাতে হবে। সেই লক্ষ্যে কৃষি মন্ত্রণালয় প্রতিটি ইউনিয়ন ও উপজেলায় ১০০টি করে বৃক্ষরোপণের কর্মসূচি গ্রহণ করেছে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী প্রতিটি গ্র্রাম, ইউনিয়ন, উপজেলা ও জেলায় দেশি ফল, বনজ ও ঔষধি গাছ লাগানোর উদ্যোগ নেওয়া হচ্ছে। এ উদ্যোগের পাশাপাশি জনগণকে গাছ রোপণে উদ্বুদ্ধ করা হবে। গতকাল রাজধানীর মিন্টো রোডের সরকারি বাসভবন থেকে ভার্চুয়াল অনুষ্ঠানে মুজিব শতবর্ষ উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনের সময় এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষিসচিব মো. নাসিরুজ্জামান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অতিরিক্ত সচিব হাসানুজ্জামান কল্লোল। কৃষিমন্ত্রী তার বাসভবন চত্বরে একটি কাজুবাদামের চারা রোপণ করে এ কর্মসূচির উদ্বোধন করেন।

অনুষ্ঠানে কৃষিমন্ত্রী বলেন, কৃষি মন্ত্রণালয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রথম ধাপে প্রত্যেক উপজেলায় ১০০টি করে সারা দেশে প্রায় ৫০ হাজার বৃক্ষরোপণ করবে। দ্বিতীয় ধাপে দেশের প্রতিটি ইউনিয়নে আরও ১০০টি করে বৃক্ষরোপণ করা হবে। এতে পরিবেশের ভারসাম্য রক্ষা করতে ফলদ, বনজ ও ঔষধির পাশাপাশি মসলা জাতীয় গাছ লাগানো হবে।

কৃষিমন্ত্রী আরও বলেন, কৃষিতে সম্ভাবনা অপরিসীম। সে সম্ভাবনাকে পুরোপুরি কাজে লাগাতে হবে। দানাদার খাদ্যে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ হওয়ায় এখন মূল লক্ষ্য হলো- কৃষিকে বহুমুখীকরণের মাধ্যমে রপ্তানি বহুমুখীকরণ করা। কৃষিপণ্যের প্রক্রিয়াজাত ও রপ্তানি বাড়াতে হবে। সেজন্য কাজুবাদাম, কফি, ড্রাগন ফল, গোলমরিচ প্রভৃতি অপ্রচলিত ফসলের উৎপাদন বাড়াতে হবে। এগুলোর আবাদ ও রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর