বৃহস্পতিবার, ৯ জুলাই, ২০২০ ০০:০০ টা

জোরালো বৈশ্বিক পদক্ষেপের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রতিদিন ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিবাসীদের ওপর করোনাভাইরাস মহামারীর বিরূপ প্রভাব  মোকাবিলায় সব দেশের অংশগ্রহণে ‘জোরালো বৈশ্বিক পদক্ষেপের’ আহ্বান জানিয়ে এ লক্ষ্যে তিন দফা পরামর্শ উপস্থাপন করেছেন। গতকাল সুইজারল্যান্ডের জেনেভায় আন্তর্জাতিক শ্রম সংস্থার ভার্চুয়াল  গ্লোবাল শীর্ষ সম্মেলনে তিনি বলেন, ভাইরাসটি বৈষম্যমূলক আচরণ করে না, তবে এর প্রতিকূল প্রভাব ঝুঁকিপূর্ণ লোকজন বিশেষত অভিবাসী ও মহিলা শ্রমিকদের ওপর মারাত্মক বৈষম্য সৃষ্টি করেছে। বাসস। তিন দফা প্রস্তাব হলো-১. এই সংকটের সময় বিদেশের বাজারে অভিবাসী কর্মীদের চাকরি বজায় রাখতে হবে; ২. প্রতিষ্ঠান বন্ধের ক্ষেত্রে, ক্ষতিপূরণ এবং অন্যান্য সুবিধা পুরোপুরি প্রদান করার পাশাপাশি তাদের সুরক্ষা ও স্বাস্থ্য সুবিধা নিশ্চিত করতে হবে; এবং ৩. মহামারীর পরে, অর্থনীতি পুনরায় সক্রিয় করার জন্য এই শ্রমিকদের নিয়োগ দিতে হবে।

বাংলাদেশের অভিজ্ঞতা এবং সংকট মোকাবিলায় গৃহীত ব্যবস্থাসমূহ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ গভীরভাবে আইএলওর সব প্রচেষ্টার প্রশংসা করে। বিশ্বব্যাপী কভিড-১৯ মহামারীতে আইএলওর গ্লোবাল লিডারস দিবসে এই অনুষ্ঠানে যোগ দিতে পেরে আমি আনন্দিত। এ মহামারী আমাদের  দেশসমূহ, বিশেষত আমাদের শ্রমিকদের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত করেছে। বিশ্বব্যাপী এই বিপর্যয় এখন বিশ্বায়ন ও যোগাযোগের মূল ভিত্তিকে হুমকির মুখে  ফেলেছে, যা আমরা সুদীর্ঘ সময় ধরে অনেক যতেœ গড়ে তুলেছি। এটি এখন  কেবল স্বাস্থ্য সমস্যা নয় বরং একটি পূর্ণাঙ্গ বৈশ্বিক অর্থনৈতিক ও সামাজিক সংকটে পরিণত হয়েছে।

জাতিসংঘের মহাসচিব অ্যান্থনিও গুতেরেস, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক  টেড্রোস আধানোম গেব্রেয়েসাস এবং সুইজারল্যান্ড, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, আয়ারল্যান্ড, ফিজি, থাইল্যান্ড, নেপাল, সামোয়া, পাকিস্তান, মিয়ানমারসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা এবং ডব্লিউটিওর ডিজি ও আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক অন্যান্যের মধ্যে এই অনুষ্ঠানে যোগ দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর