বৃহস্পতিবার, ৯ জুলাই, ২০২০ ০০:০০ টা

শান্তি রক্ষার মিশনে মালিতে গেলেন ১৩১ সেনা সদস্য

চলতি মাসে ৪২২ ও আগস্টে যাবে ৬৫০ জন

নিজস্ব প্রতিবেদক

জাতিসংঘের অধীনে শান্তি রক্ষার মিশনে মালিতে গেলেন বাংলাদেশ সেনাবাহিনীর ১৩১ জন সদস্য। এ তথ্য জানিয়ে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর-আইএসপিআর বলেছে- গত ৪ মাস যাবত অন্যান্য শান্তিরক্ষী প্রেরণকারী দেশের মতো বাংলাদেশি শান্তিরক্ষীদের রোটেশন কার্যক্রমও স্থগিত ছিল। ফলে শান্তিরক্ষীদের পর্যায়ক্রমিক মিশন এলাকায় প্রেরণ কার্যক্রম ব্যাহত হচ্ছিল। এই পরিস্থিতি মোকাবিলায় জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আগামী ডিসেম্বর পর্যন্ত একটি সময়োপযোগী নির্দেশিকা প্রদান করেছেন।

বাংলাদেশ সেনাবাহিনী এই নির্দেশনা অনুসরণ করে দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণ করায় চলমান সীমাবদ্ধতা অতিক্রম করে আবারও নিয়মিত রোটেশন শুরু করা সম্ভব হয়েছে।

এ প্রেক্ষিতে গতকাল মিনুসমা (মালি) মিশনের প্রথম রোটেশন ফ্লাইটে ইথিওপিয়ান এয়ারলাইন্সের বোয়িং ৭৬৭-৩০০ ইআর যোগে সেনাবাহিনীর ৩টি কন্টিনজেন্টের ২৯ জন অফিসার, ১০ জন জেসিও এবং ৯২ জন অন্যান্য পদবিসহ সর্বমোট ১৩১ জনের প্রথম দল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মালির উদ্দেশ্যে যাত্রা করেছে।

আগামী ১৪ ও ১৮ জুলাই আরও দুটি ফ্লাইটে ৪২২ জন এবং আগস্ট মাসের প্রথম দুই সপ্তাহে আরও ৩টি ফ্লাইটে ৬৫০ জন শান্তিরক্ষী মালির উদ্দেশ্যে যাত্রা করবে।

একই সঙ্গে আগামী ১০, ১৫ এবং ১৮ জুলাই ৫৫৩ জন এবং আগস্ট মাসের প্রথম দুই সপ্তাহে ৩টি ফ্লাইটে ৬২৭ জনসহ মোট ১১৮০ জন শান্তিরক্ষী মালিতে ১ বছর ৩ মাস শান্তি রক্ষা কার্যক্রম সফলতার সঙ্গে সম্পন্ন করে দেশে ফিরবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর