বৃহস্পতিবার, ৯ জুলাই, ২০২০ ০০:০০ টা

এশিয়ায় ১১ কোটি শিশু ক্ষুধার্ত থেকে যাচ্ছে

ওয়ার্ল্ড ভিশনের প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক

কভিড-১৯ এর অর্থনৈতিক মন্দার প্রভাবে শিশুর ক্ষুধা, সহিংসতা এবং দারিদ্র্য বৃদ্ধি ইতিমধ্যেই শুরু হয়েছে। যার কারণে এশিয়া অঞ্চলে ৮ কোটি ৫ লাখ পরিবারের সঞ্চিত খাবার নেই বললেই চলে এবং ১১ কোটি শিশু ক্ষুধার্ত থেকে যাচ্ছে। এতে এশিয়ার এসব দেশের ভবিষ্যত প্রজন্ম শিশুরা অপুষ্টিসহ নানা ব্যাধিতে আক্রান্ত হওয়ার আশঙ্খা রয়েছে।

‘আউট অব টাইমস’ শিরোনামে গতকাল প্রকাশিত আন্তর্জাতিক শিশুকেন্দ্রিক উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশনের এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরে সতর্ক করা হয়েছে। 

ওয়ার্ল্ড ভিশন বলছে, পিতা-মাতার পর্যাপ্ত খাবার কেনার সামর্থ্যরে অভাবে এশিয়া অঞ্চলের ৮০ লাখ শিশু ভিক্ষাবৃত্তি, শিশুশ্রম এবং বাল্যবিবাহের ঝুঁকিতে পড়তে পরে। সংস্থাটির বাংলাদেশের অন্তর্বর্তীকালীন ন্যাশনাল ডিরেক্টর চন্দন গোমেজ বলেন, ‘সম্প্রতি পরিচালিত একটি র‌্যাপিড অ্যাসেসমেন্টে দেখা গেছে বাংলাদেশে শতকরা ৮৭ ভাগ শিশু মানসিক চাপে আছে এবং লকডাউনের প্রভাবে পরিবারের আয় কমে যাওয়ায় আরও ৮৭ ভাগ শিশু উদ্বিগ্ন। শিশু, গর্ভবতী ও দুগ্ধদানকারী নারীরা সবচেয়ে ঝুঁকিতে, কেননা এই সংকটকালীন পরিস্থিতিতে খাপ খাওয়ার কৌশল হিসেবে তাদের চাহিদার চেয়ে কম খাবার গ্রহণ করতে হচ্ছে।

আউট অব টাইমস প্রতিবেদনে ওয়ার্ল্ড ভিশন বিভিন্ন দেশের সরকার, জাতিসংঘের সংস্থাসমূহ, দাতাগোষ্ঠী, এনজিও, বেসরকারি খাতের প্রতি বৈশি^ক আহ্বান জানিয়েছে- যেমন শিশু সংবেদনশীল সামাজিক সুরক্ষা কর্মসূচি বৃদ্ধি, খাদ্য ও বাজার ব্যবস্থাপনা সচল রাখা, চাকরি ও জীবিকার সুরক্ষা এবং অন্তর্ভুক্তিমূলক, সহনশীল ও সবুজ অর্থনীতি পুনরুদ্ধারে আরও বিনিয়োগ বৃদ্ধি করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর