শনিবার, ১১ জুলাই, ২০২০ ০০:০০ টা

দিল্লিতে বাংলাদেশি ৮২ জন তাবলিগির জামিন

নয়াদিল্লি প্রতিনিধি

ভারতের রাজধানী দিল্লিতে তাবলিগ জামাতের নিজামুদ্দিন মার্কাজে গত মার্চে অনুষ্ঠিত সমাবেশে অংশগ্রহণকারী ৮২ জন বাংলাদেশি নাগরিকের জামিন মঞ্জুর হয়েছে। শুক্রবার দিল্লির চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট গুরমোহিনা কাউর এদের প্রত্যেকের ১০ হাজার রুপির ব্যক্তিগত বন্ডে জামিনের নির্দেশ দেন। ভারতজুড়ে করোনা আবহের পরিপ্রেক্ষিত্রে এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতের বিচারপ্রক্রিয়ার মুখোমুখি হন অভিযুক্তরা। জামিন পাওয়া এই বাংলাদেশি নাগরিকরা নিজেদের দোষ স্বীকার করার পাশাপাশি শাস্তি কমানোর আবেদন জানিয়ে আজ (শনিবার) আদালতে যেতে পারবেন বলে জানিয়েছেন তাদের আইনজীবীরা। এখনো পর্যন্ত এই একই মামলায় বাংলাদেশ ছাড়াও আফগানিস্তান, ব্রাজিল, চীন, যুক্তরাষ্ট্র, ইউক্রেন, অস্ট্রেলিয়া, মিসর, রাশিয়া, আলজেরিয়া, বেলজিয়াম, সৌদিসহ ৩১টি রাষ্ট্রের ৩৭১ জন বিদেশি নাগরিককে জামিন দেওয়া হয়েছে। এরা সবাই গত মার্চে দিল্লির নিজামুদ্দিনের মার্কাজ কমপ্লেক্সে তাবলিগ সমাবেশে অংশ নিয়েছিলেন। এই বিদেশি নাগরিকদের বিরুদ্ধে ভারতীয় ভিসা নীতি লঙ্ঘন এবং কভিড-১৯ এর পরিপ্রেক্ষিতে জারি করা সরকারি স্বাস্থ্যবিধি লঙ্ঘনের অভিযোগ ওঠে। গত জুনে দিল্লি পুলিশের অপরাধ দমন শাখা প্রায় ৯৫৬ জন বিদেশি নাগরিকের বিরুদ্ধে মামলা দায়ের করে। তদন্তকারী কর্মকর্তা আদালতে জানায় এই মামলায় অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত প্রক্রিয়া শেষ এবং তারা প্রত্যেকেই অভিযুক্ত। অভিযুক্তদের বিরুদ্ধে আদালতে চার্জও গঠন করা হয়।

অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দ-বিধির বিভিন্ন ধারা, মহামারী আইন, দুর্যোগ ব্যবস্থাপনা আইন এবং ১৪৪ ধারা লঙ্ঘনের অপরাধে মামলা করা হয়। দোষী সাব্যস্ত হলে ন্যূনতম ৬ মাস থেকে সর্বোচ্চ ৮ বছর পর্যন্ত জেল হতে পারে। তবে অভিযুক্তদের গ্রেফতার করা না হলেও ভারতের কেন্দ্রীয় সরকার এসব বিদেশি নাগরিকের ভিসা বাতিলের পাশাপাশি তাদের কালো তালিকাভুক্ত করেছে।

জানা যায়, গত মার্চে নিজামুদ্দিনে ওই ধর্মীয় সমাবেশে দেশ-বিদেশ থেকে প্রায় ৯ হাজার মুসল্লি যোগ দিয়েছিলেন। পরে তাদের অনেকেই দেশের অন্যত্র ছড়িয়ে পড়েন। যাদের মধ্যে অনেকের শরীরেই আবার করোনার নমুনা মেলে। তাবলিগের অনুষ্ঠানে যোগ  দেওয়া ভারতীয়রা নিজেদের রাজ্যে ফিরে যাওয়ার পর করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনাও ঘটে। এর পরই  পুরো বিষয়টি সামনে আসে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর