রবিবার, ১২ জুলাই, ২০২০ ০০:০০ টা

আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে মাঠে নামছেন ম্যাজিস্ট্রেট, তদন্ত কমিটি

বগুড়া-১ ও যশোর-৬ আসনে উপনির্বাচন

নিজস্ব প্রতিবেদক

বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচন সামনে রেখে আজ মাঠে নামছেন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ১৬ জুলাই পর্যন্ত তারা দায়িত্ব পালন করবেন। সেইসঙ্গে আজ থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদেরও নির্বাচনী মাঠে নামার কথা রয়েছে। জানা গেছে, দুই উপনির্বাচনে বিভিন্ন অপরাধের বিচারকাজ সম্পন্ন করার জন্য ইতোমধ্যে চারজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (বিচারিক হাকিম) নিয়োগ করেছ নির্বাচন কমিশন (ইসি)। আজ ১২ থেকে ১৬ জুলাই পর্যন্ত তারা দায়িত্ব পালন করবেন। ১৪ জুলাই আসন দুটিতে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। ইসির আইন শাখার উপসচিব আফরোজা শিউলী স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনও জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, বগুড়া-১ আসনের ভোটে দায়িত্ব পালন করবেন বগুড়ার বিদ্যুৎ আদালতের ম্যাজিস্ট্রেট মো. গোলাম কিবরিয়া ও বগুড়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিষ্কৃতি হাগিদক। অন্যদিকে যশোর-৬ উপনির্বাচনে দায়িত্ব পালন করবেন যশোরের জুডিশিয়াল ম্যাজিস্ট্রট মো. সাইফুদ্দীন হোসাইন ও মো. মঞ্জুরুল ইসলাম। বিভিন্ন অপরাধ আমলে নেওয়া এবং তা সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচারের জন্য ভোট গ্রহণের আগের দুই দিন, ভোট গ্রহণের দিন ও ভোট গ্রহণের পরের দুই দিন অর্থাৎ ১২ থেকে ১৬ জুলাই পর্যন্ত পাঁচ দিন তারা দায়িত্ব পালন করবেন। এদিকে ইসির কর্মকর্তারা জানিয়েছেন, ম্যাজিস্ট্রেটদের দুই দফায় মাঠে নিয়োজিত করা হচ্ছে। একটি টিম ছিল গতকাল ১১ জুলাই পর্যন্ত। আরেকটি টিম আজ ১২ জুলাই থেকে মাঠে থাকবেন ১৫ জুলাই পর্যন্ত। এ ক্ষেত্রে দুই দফায় ২৫ জন করে ৫০ জন নিয়োজিত থাকবেন বগুড়া-১ আসনের ভোটে। আর যশোর-৬ আসনের উপনির্বাচনে মাঠে থাকবেন দুই দফায় ২৮ জন। ইতোমধ্যে নির্বাহী হাকিম নিয়োগের জন্য যথাযথ ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসককে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। এতে বলা হয়েছে, মোবাইল কোর্ট আইন, ২০০৯ ও প্রাসঙ্গিক আইনের আওতায় নির্বাচনী আচরণবিধি প্রতিপালন নিশ্চিতকরণ এবং নির্বাচনী অপরাধ রোধ ও আইনশৃঙ্খলা রক্ষার জন্য নির্বাহী হাকিমরা দায়িত্ব পালন করবেন। এ ছাড়া নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত মোবাইল স্ট্রাইকিং ফোর্স বিশেষ করে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির মোবাইল টিমের সঙ্গেও দায়িত্ব পালন করবেন তারা। তবে স্থানীয় চাহিদা, কেন্দ্রের অবস্থান ও ভোট কেন্দ্রের সংখ্যা, ওয়ার্ড বিন্যাস ইত্যাদি বিবেচনায় এবং বাস্তবতার নিরিখে রিটার্নিং অফিসার সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেট ও পুলিশ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে মোবাইল স্ট্রাইকিং ফোর্সের হ্রাস-বৃদ্ধি করলেও সে অনুযায়ী নির্বাহী হাকিম নিয়োজিত করতে হবে।

এ বিষয়ে ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানান, নির্বাহী হাকিমের পাশাপাশি প্রতি উপজেলায় দুজন করে বিচারিক হাকিমও নিয়োজিত থাকবেন। ভোটের অপরাধ তৎক্ষণাৎ বিচার করার জন্য তারা দায়িত্ব পালন করবেন। ১৪ জুলাই (মঙ্গলবার) আসন দুটিতে উপনির্বাচন ভোট।

দুই উপনির্বাচনে তদন্ত কমিটি গঠন ইসির

বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচন সামনে রেখে বিচারকদের সমন্বয়ে দুটি নির্বাচনী তদন্ত কমিটি গঠন করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ কমিটি নির্বাচনপূর্ব সময়ে সব অনিয়ম প্রতিরোধ ও নিয়ন্ত্রণে কাজ করবে। ইসির আইন শাখার উপসচিব আফরোজা শিউলীর স্বাক্ষরে ইতোমধ্যে এ-সংক্রান্ত প্রজ্ঞাপনও জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, বগুড়ার যুগ্ম জেলা ও দায়রা জজ মো. আবদুল্লাহ আল মামুন এবং সহকারী জজ মো. শাহরিয়ার শামসকে নিয়ে গঠন করা হয়েছে বগুড়া-১ আসনের উপনির্বাচনের ‘নির্বাচনী তদন্ত কমিটি’। আর যশোর-৬ আসনের নির্বাচনের জন্য যশোরের যুগ্ম জেলা জজ (ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল) নুর নবী এবং সহকারী জজ রেজাউল করিম বাঁধনকে নিয়ে নির্বাচনী তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি উপনির্বাচন দুটির ফলাফল গেজেট আকারে প্রকাশ হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করবে। তফসিল অনুযায়ী, আসন দুটিতে উপনির্বাচনের ভোট গ্রহণ হবে ১৪ জুলাই।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর