রবিবার, ১২ জুলাই, ২০২০ ০০:০০ টা

সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত

নিজস্ব প্রতিবেদক

মৌসুমি বায়ুর প্রভাবে রাজধানীসহ দেশের বেশির ভাগ স্থানে বৃষ্টিপাত হয়েছে গতকাল। এ ছাড়া আবহাওয়ার বিরূপ প্রভাবের কারণে বিভিন্ন সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ আশরাফুল আলম জানান, মৌসুমি বায়ুর প্রভাবে বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হওয়া বয়ে যাচ্ছে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। গতকাল দুপুরেই মৌসুমি বায়ুর প্রভাবে রাজধানীর বিভিন্ন স্থানে বৃষ্টি শুরু হয়। বগুড়ায় সর্বোচ্চ বৃষ্টিপাত (১০৭ মিলিমিটার) রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর। চট্টগ্রাম থেকে নিজস্ব প্রতিবেদক জানান, বন্দরনগর চট্টগ্রামে অস্থায়ী দমকা হাওয়ার সঙ্গে থেকে থেকে বৃষ্টিপাতে গতকাল দুর্ভোগে পড়েন নগরবাসী। শুক্রবার মধ্যরাত থেকে বৃষ্টিতে নগরের কয়েকটি নিম্নাঞ্চল জলাবদ্ধ হয়ে যায়।

 চট্টগ্রামে গতকাল ২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সাগর কিছুটা উত্তাল থাকায় চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। এ ছাড়া নদীবন্দরে ১ নম্বর নৌ সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, চট্টগ্রামে বৃষ্টি আরও কয়েকদিন টানা থাকতে পারে। কোথাও কোথাও অস্থায়ী দমকা হাওয়ার সঙ্গে মাঝারি থেকে ভারি বৃষ্টি হতে পারে। দক্ষিণ, দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১২-১৮ কিলোমিটার বেগের বাতাস ৪৫-৬০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে।

বৃষ্টিতে নগরের নিম্নাঞ্চল জলাবদ্ধ হওয়ায় দুর্ভোগে পড়েছে মানুষ। যান চলায় বিঘœ সৃষ্টি হওয়ায় বিভিন্ন স্থানে ছিল প্রচন্ড যানজট। অনেকের বাসাবাড়ির নিচতলা তলিয়ে গেছে। গতকাল সকাল থেকে কাজের প্রয়োজনে ঘর থেকে বেরোনো মানুষকে দমকা হাওয়া ও বৃষ্টির কারণে দুর্ভোগে পোহাতে হয়েছে। সড়কে গণপরিবহনের উপস্থিতি ছিল কম। আবহাওয়ার বিরূপ প্রভাবে আরও কমে গেছে গণপরিবহন। ফলে দুর্ভোগ পোহাতে হয়েছে মানুষজনকে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর