মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০ ০০:০০ টা

আটকে থাকা উন্নয়ন কাজ শেষ করতে তোড়জোড়

স্বাস্থ্যবিধি মেনে কর্মব্যস্ত শ্রমিকরা

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনায় করোনা পরিস্থিতিতে বন্ধ থাকা উন্নয়নকাজ দ্রুত শেষ করতে মাঠে নেমেছেন সিটি মেয়র, প্রকৌশলী ও সংশ্লিষ্ট কাজের ঠিকাদাররা। স্বাস্থ্যবিধি মেনে স্থানীয় শ্রমিকদের দিয়েই বিভিন্ন প্রকল্পের কাজ এগিয়ে নেওয়া হচ্ছে। জলাবদ্ধতা নিরসনে একই সঙ্গে চলছে গুরুত্বপূর্ণ সড়ক ও ড্রেন নির্মাণ কাজ। তবে এসব প্রকল্পের মেয়াদ বাড়লেও ব্যয় বাড়বে না বলে জানিয়েছেন সিটি করপোরেশনের কর্মকর্তারা। জানা যায়, খুলনায় জলাবদ্ধতা নিরসনে ৮২৩ কোটি টাকার প্রকল্পের আওতায় সামছুর রহমান রোড, সাউথ সেন্ট্রাল রোডসহ প্রধান প্রধান সড়কের পাশে ১৬টি ড্রেন নির্মাণ কাজের দরপত্র আহ্বান করা হয়েছে। দরপত্র জমা দেওয়ার নির্ধারিত দিন ১৬ ও ২৭ জুলাই। এ ছাড়া ৬০৮ কোটি টাকার সড়ক মেরামত প্রকল্পের কাজ প্রক্রিয়াধীন। পাশাপাশি অবকাঠামো উন্নয়ন, ময়ূর নদসহ আটটি খাল খনন, পাড় বাঁধাই ও জোয়ারের সময় শহরের পানি পাম্প করে নদে অপসারণের উদ্যোগ নেওয়া হয়েছে। সরেজমিনে দেখা যায়, বাংলাদেশ মিউনিসিপ্যাল ডেভেলপমেন্ট ফান্ড-বিএমডিএফের আওতায় জলাবদ্ধতা নিরসনে নগরীর কেডিএ এভিনিউ, শেখপাড়া ২ নম্বর ক্রস রোড, শেখপাড়া বাজার সড়ক, আবু আহমেদ সড়ক, খালিশপুর চরের হাট প্রধান সড়ক, মহেশ্বরপাশা এলাকায় ড্রেন নির্মাণ ও সড়ক সংস্কারকাজ চলছে পুরোদমে। এসব স্থানে স্কেভেটর দিয়ে ড্রেনের মাটি খনন, ড্রেন-কালভার্ট নির্মাণ ও ঢালাই কাজ করেছেন শ্রমিকরা। খুলনা সিটি মেয়র তালুকদার আবদুল খালেক বলেন, যেহেতু বর্ষা মৌসুম চলছে এ কারণে প্রকল্পের কাজ দ্রুত শেষ করতে বলা হয়েছে। তিনি বলেন, করোনা পরিস্থিতিতে ঠিকাদারদের কাজ শেষ করার সময় বাড়ানো হবে। তবে প্রকল্পের ব্যয় বাড়বে না।

জানা যায়, করোনা সংক্রমণ প্রতিরোধে ২৬ মার্চ থেকে সব ধরনের নির্মাণকাজ বন্ধ করে দেয় সিটি করপোরেশন। এরপর দুই দফায় কাজ বন্ধ থাকে ২৫ এপ্রিল পর্যন্ত। তবে বর্ষা মৌসুম শুরু হওয়ায় ও প্রকল্পের ব্যয় বৃদ্ধির কোনো সম্ভাবনা না থাকায় সংশ্লিষ্ট ঠিকাদাররা কাজ ফেলে রাখতে চাইছেন না। ফলে আটকে থাকা কাজ পুষিয়ে নিতে নগরীজুড়ে শুরু হয়েছে তোড়জোড়।

কেসিসির নির্বাহী প্রকৌশলী মশিউজ্জামান খান বলেন, জলাবদ্ধতা নিরসনে এরই মধ্যে ১৬টি ড্রেন নির্মাণকাজের দরপত্র আহ্বান করা হয়েছে। এ ছাড়া চলমান প্রকল্পের কাজ দ্রুত শেষ করতে সংশ্লিষ্ট ঠিকাদারদের নির্দেশনা দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর