বুধবার, ১৫ জুলাই, ২০২০ ০০:০০ টা

ভ্যাটের টাকা জমা হবে অনলাইনে

ব্যাংক অ্যাকাউন্ট থেকে সরকারি কোষাগারে জমা দেওয়া যাবে

রুহুল আমিন রাসেল

ভোক্তা ও সেবাগ্রহীতার কাছ থেকে ভ্যাটের টাকা অনলাইন বা ই-পেমেন্টের মাধ্যমে জমা নেওয়া হবে। আগামীকাল থেকে মূল্য সংযোজন কর-মূসক বা ভ্যাটের ই-পেমেন্ট ব্যবস্থা চালু করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। এনবিআর সূত্র জানান, এখন থেকে অনলাইনে ভ্যাটের টাকা ব্যাংক অ্যাকাউন্ট থেকে সরাসরি সরকারের কোষাগারে জমা দেওয়া যাবে। আগামীকাল ১৬ জুলাই, বৃহস্পতিবার ভ্যাট ই-পেমেন্ট ব্যবস্থা চালু করবে এনবিআর। সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম ভ্যাট ই-পেমেন্ট ব্যবস্থা উদ্বোধন করবেন। ভ্যাট অনলাইনের প্রকল্প পরিচালক কাজী মোস্তাফিজুর রহমান গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সব ভ্যাট নিবন্ধনকারী প্রতিষ্ঠানকে অনলাইনে রিটার্ন দাখিলে উৎসাহিত করছি। আর ই- পেমেন্ট পদ্ধতি ব্যবহার করে ভ্যাটের আওতায় নিবন্ধিত ব্যক্তি নিজস্ব ব্যাংক হিসাব থেকে সরাসরি ভ্যাট ও সম্পূরক শুল্কসহ যে কোনো প্রদেয় কর সহজে, ঝুঁকিমুক্ত অবস্থায় এবং কম সময়ে জমা দিতে পারবেন। এতে হয়রানির সুযোগ নেই। ব্যবসায়ীরা যাতে সহজে বিষয়টি বুঝতে পারেন, সেজন্য মাসব্যাপী অনলাইন প্রশিক্ষণের আয়োজনও করছি। রিটার্ন ফরম কীভাবে পূরণ করতে হবে, তার জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার চালানো হবে। এনবিআর সূত্র জানান, ই-পেমেন্ট বা অনলাইনে ভ্যাট দেওয়ার জন্য প্রাথমিকভাবে এইচএসবিসি, প্রাইম ও মিডল্যান্ড ব্যাংকের তিনটি শাখায় কার্যক্রম চালানো হয়েছে। এতে ভ্যাট পরিশোধে কোনো সমস্যা দেখা যায়নি। এখন পর্যায়ক্রমে সব বাণিজ্যিক ব্যাংককে এ প্রক্রিয়ার আওতায় আনা সম্ভব হবে। এ পদ্ধতির আওতায় ভ্যাট পরিশোধের পর স্বয়ংক্রিয়ভাবে ভ্যাটের চালানের কপি বাংলাদেশ ব্যাংক, সিজিএ ও ভ্যাট অফিসে চলে যাবে।

এক কপি যাবে ভ্যাটদাতা প্রতিষ্ঠানের কাছে। এতে ভ্যাটের হিসাবে আরও স্বচ্ছতা আসবে। ফাঁকির সুযোগও বন্ধ হবে।

অন্যদিকে স্বয়ংক্রিয়ভাবে ভ্যাট রিফান্ডের টাকা ফেরত দেওয়ার জন্যও কাজ চলছে। প্রকল্পের আওতায় কিছু সফটওয়্যার সেভাবে সাজানো হচ্ছে। এটাও ব্যবসায়ীদের জন্য গুরুত্বপূর্ণ বিষয়। ভ্যাট অটোমেশনের বড় সংস্কার হিসেবে ভাবা হচ্ছে রিফান্ডকেও। অর্থাৎ ভ্যাটদাতারা নিয়ম অনুযায়ী যে রেয়াত সুবিধা পান, তা ফেরত পাওয়া। এটা এখনো ম্যানুয়াল বা প্রচলিত প্রথায় ফেরত পান ব্যবসায়ীরা। এতে হয়রানির শিকার হওয়ার অভিযোগ রয়েছে।

কিন্তু অনলাইন প্রক্রিয়া সম্পন্ন হলে চেক অটোমেটিক প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে চলে যাবে। এর জন্য অফিসে আসতে হবে না। আগামী সেপ্টেম্বর নাগাদ এটি সম্পন্ন হবে। আর আসছে ডিসেম্বরে পূর্ণাঙ্গ অটোমেশন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার তথ্য দিয়েছে ভ্যাট অনলাইন প্রকল্প।

সর্বশেষ খবর