শুক্রবার, ১৭ জুলাই, ২০২০ ০০:০০ টা

গবেষণার ক্ষেত্র সম্প্রসারণে ঢাবিতে ‘রিসার্চ প্রফেসর’ পদ সৃষ্টির সিদ্ধান্ত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

মৌলিক গবেষণার ক্ষেত্র সম্প্রসারণ ও একাডেমিয়া-ইন্ডাস্ট্রি সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘রিসার্চ প্রফেসর ও রিসার্চ অ্যাসোসিয়েট প্রফেসর’ বা ‘গবেষণা অধ্যাপক ও গবেষণা সহযোগী অধ্যাপক’ পদ সৃষ্টির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের এক বিশেষ ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জাতিসংঘের ‘দ্য সাসটেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশন্স নেটওয়ার্ক’ আয়োজিত একটি আন্তর্জাতিক ভার্চুয়াল সম্মেলনে অংশ নেন। ওই সম্মেলনে তার লব্ধ অভিজ্ঞতা নিয়ে আলোচনা, মতবিনিময় ও দিক-নির্দেশনা প্রদানের জন্য তিনি ওই সভা আহ্বান করেছিলেন। পদ দুটি সৃষ্টির বিষয়ে উপাচার্য বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমাদের উপমহাদেশে এ ধরনের পদ নেই। আমরাই প্রথম এটা করতে যাচ্ছি। তাদের কাজ হবে সম্পূর্ণ গবেষণা সংক্রান্ত।

পাঠদানের মতো বিষয়গুলোতে তারা যুক্ত থাকবেন না। তাদের নিয়োগ ও কর্মক্ষেত্রের বিষয়গুলো যথাযথ প্রক্রিয়ায় প্রণয়ন করা হবে।

এ ছাড়া সভায় জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চলমান শিক্ষা ও গবেষণা কার্যক্রম সমন্বিত ও ত্বরান্বিত করার উদ্দেশ্যে একটি ‘এসডিজি রেসপন্স কো-অর্ডিনেশন সেল’ গঠন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে প্রধান করে বিভিন্ন অনুষদের ডিন, আইবিএ ও আইসিএর পরিচালকের সমন্বয়ে এ সেলটি গঠন করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর