শিরোনাম
রবিবার, ১৯ জুলাই, ২০২০ ০০:০০ টা

নিষিদ্ধ পিরানহা মাছের জমজমাট বাণিজ্য

হুমকিতে দেশীয় প্রজাতি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম নগরের ফিশারিঘাটের মমিন সওদাগরের মাছের আড়তে অভিযান চালিয়ে বিক্রয়ের জন্য সংরক্ষিত প্রায় ২০০ কেজি নিষিদ্ধ পিরানহা মাছ জব্দ করা হয়। এ সময় নিষিদ্ধ পিরানহা মাছ বিক্রি ও সংরক্ষণের দায়ে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। গতকাল ভোর ৬টা থেকে সকাল ১০টা পর্যন্ত অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক। এ সময় ভ্রাম্যমাণ আদালতের খবর পেয়ে ট্রাকভর্তি প্রায় এক মেট্রিক টন নিষিদ্ধ পিরানহা মাছসহ ট্রাক ফেলে মালিকসহ ড্রাইভার পালিয়ে যায়। মাছগুলো জব্দ করে তা ধ্বংস করা হয়। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক বলেন, মমিন সওদাগরের মাছের আড়তের বিক্রয় রেজিস্ট্রার খাতা যাচাই করে দেখা যায় তিনি পিরানহা মাছ না লিখে চাঁন্দা মাছের নাম লিখেছেন। জিজ্ঞাসাবাদে বিক্রয়কর্মী বলেন, ফিশারিঘাটে পিরানহা মাছকে চাঁন্দা বা রূপচাঁদা মাছ বলে।

জানা যায়, পিরানহা মাছটি রাক্ষুসে স্বভাবের। এদের ছোট চোয়াল হলেও ত্রিভূজাকৃতির ক্ষুরের মতো ধারাল দুইপাটি দাঁত আছে। অন্য প্রজাতির মাছ ও জলজপ্রাণীদের খেয়ে ফেলে খুব সহজে। দেশীয় প্রজাতির মাছ তথা জীববৈচিত্রের জন্য মারাত্মক হুমকিস্বরূপ এই পিরানহা মাছ। পিরানহা মাছ ও আফ্রিকান মাগুর মাছগুলো দেশের বিভিন্ন জেলা যেমন সাতক্ষীরা, কক্সবাজার, কুমিল্লা, চাঁদপুর, এমনকি ভারত থেকে চট্টগ্রামের ফিশারিঘাটের আড়তে আসে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর