মঙ্গলবার, ২১ জুলাই, ২০২০ ০০:০০ টা

আজ থেকে শুরু হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ

নিজস্ব প্রতিবেদক

আজ থেকে শুরু হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২০। এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘মাছ উৎপাদন বৃদ্ধি করি, সুখী সমৃদ্ধ দেশ গড়ি’। মৎস্য সপ্তাহ উপলক্ষে দেশব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। ২২ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন লেকে মাছের পোনা অবমুক্তকরণের মাধ্যমে জাতীয় মৎস্য সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে ব্যানার, ফেস্টুনসহ ঢাকার গুরুত্বপূর্ণ সড়কদ্বীপ সজ্জিত করা হচ্ছে। একই সঙ্গে ঢাকাসহ সব বিভাগীয় শহরে বিভিন্ন ট্রাফিক সিগন্যাল ও দর্শনীয় স্থানে অবস্থিত ডিজিটাল ডিসপ্লেতে মৎস্য খাতে বাংলাদেশ সরকারের অবদান এবং অর্জন স্ক্রল ও টিভিসি আকারে প্রচার করা হচ্ছে।  মৎস্য সপ্তাহের তৃতীয় দিনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবন লেকে মাছের পোনা অবমুক্ত করবেন। একই দিনে বিভিন্ন বিশ্ববিদ্যালয় পুকুর ও লেকে, ঢাকার রামকৃষ্ণ মিশন ও ইডেন কলেজ পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হবে।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট কর্তৃক বিনামূল্যে ছোট মাছ ও বিপন্ন মাছ সংরক্ষণে হ্যাচারি মালিক ও উদ্যোক্তাদের মাঝে জার্ম-প্লাজম বিতরণ করা হবে। পঞ্চম দিনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জাতীয় সংসদ ভবনের লেকে মাছের পোনা অবমুক্ত করবেন।

ষষ্ঠ দিনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম উত্তরার সাংগাম লেকে এবং সমাপনী দিনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ধানমন্ডি লেকে মাছের পোনা অবমুক্ত করবেন।

এ ছাড়া মৎস্য খাতে বর্তমান সরকারের সাফল্যের তথ্যচিত্র প্রদর্শন করা, সপ্তাহব্যাপী জেলা-উপজেলায় মাইকিং, ব্যানার, ফেস্টুনের মাধ্যমে জনসচেতনতামূলক প্রচারণা, মাছে ক্ষতিকর রাসায়নিক প্রয়োগ বিরোধী অভিযান, মৎস্য আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা, মৎস্যচাষিদের মৎস্য চাষ বিষয়ে নিবিড় পরামর্শ প্রদান, চাষিদের মাঝে মৎস্য চাষের উপকরণ বিতরণ কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর