বুধবার, ২২ জুলাই, ২০২০ ০০:০০ টা
বিএনপিকে তথ্যমন্ত্রী

নিজেদের চেহারাটা আয়নায় দেখুন

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বিএনপির উদ্দেশে বলেছেন, বন্যা-দুর্যোগ মোকাবিলায় নিজেরা কী করেছেন, সে চেহারাটা ভালোভাবে আয়নায় দেখুন। শুধু সিদ্ধান্তের অভাবে তাদের আমলে ১৯৯১ সালের ঘূর্ণিঝড়ে লাখ লাখ প্রাণ, বিপুল সম্পদহানিসহ বিমান বাহিনীর এক ডজনের বেশি বিমান চট্টগ্রাম বিমানবন্দর থেকে না সরানোর কারণে ধ্বংস হয়েছে। গতকাল রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে বন্যা নিয়ে বিএনপি নেতা রুহুল কবির রিজভীর মন্তব্যের বিষয়ে তথ্যমন্ত্রী এ কথা বলেন।

ড. হাছান বলেন, ১৯৯১ সালের ঘূর্ণিঝড়ে আড়াই থেকে প্রায় তিন লাখ মানুষের মৃত্যুর পরও সংসদে দাঁড়িয়ে বেগম খালেদা জিয়া নির্লজ্জের মতো বলেছিলেন, যত মানুষ মারা যাওয়ার কথা, তত মারা যায়নি। পরিবার ও নেত্রী গুরুজনদের শ্রদ্ধা করতে শিখিয়েছেন, সে কারণে লজ্জায় বলতে না চাইলেও এটা সত্যি যে, লাশের গন্ধ বাতাসে ভাসা সেই সময়ে একজন বিদেশি অতিথির আগমনে এক দিনে বেগম জিয়ার সাতবার শাড়ি বদলের ঘটনা জনগণ ভোলেনি।

অন্যদিকে ১৯৯৮ সালের বন্যা প্রসঙ্গে আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক বলেন, ’৯৮-এর বন্যায় দেশের শতকরা প্রায় ৭৫ ভাগ এলাকা প্লাবিত হয়েছিল, বিবিসি ও অন্যান্য দেশি-বিদেশি গণমাধ্যম লাখ লাখ মানুষের অনাহারে মৃত্যুর আশঙ্কা প্রকাশ করেছিল। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা তখন প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দেশ পরিচালনা করছিলেন। সব শঙ্কা-আশঙ্কা ভুল প্রমাণ করে তিনি অত্যন্ত সফলভাবে সে বন্যা মোকাবিলা করেছেন এবং অনাহারে কেউ মারা যায়নি।

গত কদিনের টানা বৃষ্টিতে রাজধানীর অবস্থা নিয়ে তথ্যমন্ত্রী বলেন, বেশি বৃষ্টিতে ঢাকা শহরের জলাবদ্ধতা আগের চেয়ে কমে এসেছে এবং এর পূর্ণ নিরসনে ওয়াসা গত বছর থেকে ১০০ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করছে; যার সমাপ্তিতে এ সমস্যা থাকবে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর