বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০ ০০:০০ টা

তাদের শাস্তি না দিলে ধ্বংস হয়ে যাবে চামড়াশিল্প

খেলাফতের গোলটেবিলে ওলামা মাশায়েকরা

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ খেলাফত মজলিস আয়োজিত গোলটেবিল বৈঠকে বক্তারা বলেছেন, চামড়াশিল্প টিকিয়ে রাখলে দেশ ও সরকারেরই লাভ। চামড়া দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। অথচ এর দাম দিন দিন কমে যাচ্ছে। চামড়াশিল্পের এ নাজুক পরিস্থিতি কারা সৃষ্টি করেছে তাদের খুঁজে শাস্তি দিন। না হলে এ শিল্প একেবারে ধ্বংস হয়ে যাবে। গতকাল ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন মিলনায়তনে খেলাফত মজলিসের উদ্যোগে ‘অসাধু ব্যবসায়ীদের কবল থেকে চামড়াশিল্প উদ্ধার ও সরকারের করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন। সংগঠনের মহাসচিব মাওলানা মাহফুজুল হকের পরিচালনায় গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্য রাখেন আমির শায়খুল হাদিস আল্লামা ইসমাঈল নূরপুরী। বক্তব্য রাখেন মাওলানা আবদুল হামীদ পীর সাহেব মধুপুর, আমির ড. মাওলানা ঈসা শাহেদী, মাওলানা ইউসুফ আশরাফ, মাওলানা গাজী আতাউর রহমান, মাওলানা খুরশিদ আলম কাসেমী, মাওলানা মামুনুল হক, মাওলানা জালালুদ্দীন আহমদ, মাওলানা আতাউল্লাহ আমীন,  মাওলানা আজিজুর রহমান হেলাল প্রমুখ।

আল্লামা ইসমাঈল নূরপুরী বলেন, চামড়াশিল্পের জন্য শত শত কোটি টাকা বরাদ্দ হলেও চামড়ার ন্যায্যমূল্য কেন পাওয়া যায় না তা সরকারকে বের করতে হবে এবং সরকারের পক্ষ থেকে আসন্ন ঈদুল আজহার আগে চামড়ার ন্যায্যমূল্য নির্ধারণ করতে হবে।

মাওলানা আবদুল হামীদ বলেন, দেশের মানুষের কথা সরকার শোনে না, তাদের মনে যা চায় তাই করে যাচ্ছে। এভাবে বেশিদিন টিকে থাকা যায় না। মানুষের মনের ভাব বুঝুন। চামড়াশিল্প ধ্বংসের হাত থেকে বাঁচান।

ড. মাওলানা ঈসা শাহেদী, চামড়াশিল্প বাঁচিয়ে রাখতে চামড়া ব্যবসায়ীদের জন্য বিশেষ প্রণোদনা ঘোষণা করে তা বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

মাওলানা ইউসুফ আশরাফ বলেন, সরকারকে ভর্তুকি দিয়ে হলেও চামড়াশিল্প বাঁচাতে হবে। চামড়াশিল্প টিকে থাকলে দেশ ও সরকারেরই লাভ হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর