শুক্রবার, ২৪ জুলাই, ২০২০ ০০:০০ টা

কল্যাণপুর বস্তি পরিদর্শনে মার্কিন রাষ্ট্রদূত মিলার

কূটনৈতিক প্রতিবেদক

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার অর্থায়নে নতুন এক কার্যক্রমের আওতায় কল্যাণপুর বস্তির খাদ্য সহায়তা গ্রহণকারী পরিবারগুলোর সঙ্গে সাক্ষাৎ ও মতবিনিময় করেছেন। ঢাকা উত্তর সিটির মেয়র মো. আতিকুল ইসলামকে সঙ্গে নিয়ে রাষ্ট্রদূত মিলার বিতরণের জন্য খাদ্যঝুড়ি প্রস্তুত কাজ পরিদর্শন করেন এবং সহায়তার নগদ অর্থ দিয়ে দোকান থেকে শাক-সবজি ক্রয়রত মানুষের সঙ্গে আলাপ করেন। গতকাল মার্কিন দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। কল্যাণপুর ও সাততলা বস্তি (মহাখালী) এলাকায় কার্যক্রম বাস্তবায়নে দায়িত্বপ্রাপ্ত বিশ্ব খাদ্য কর্মসূচির কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ রিচার্ড রেইগ্যান ও ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ এতে যোগ দেন।

 এ কার্যক্রমের আওতায় নগদ অর্থ প্রদানের মাধ্যমে এসব এলাকার ৫০ হাজার মানুষকে খাদ্য ও মৌলিক চাহিদা পূরণে সহায়তা দেওয়াসহ কভিড-১৯-এ অসুস্থ সদস্যের কারণে পরিবার নিয়ে সঙ্গনিরোধে থাকা পরিবারগুলোর মধ্যে খাদ্যঝুড়ি বিতরণ করা হবে। তাছাড়া ন্যায্য দামে তাজা খাবার ক্রয়েও সহায়তা দেওয়া হবে। রাষ্ট্রদূত মিলার বলেন, কল্যাণপুর এলাকায় হাঁটতে হাঁটতে এবং সেখানকার বাসিন্দাদের সঙ্গে কথা বলে আমি দেখেছি এই খাদ্য সহায়তা কার্যক্রম কতটা গুরুত্বপূর্ণ। তিনি বলেন, বাংলাদেশের জনগণ, ঢাকার ক্ষুদ্র ব্যবসা উদ্যোগগুলো, বাংলাদেশ সরকার এবং বিশ্ব খাদ্য কর্মসূচি ও ব্র্যাকের মতো সংস্থাগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্র সরকারের অসাধারণ অংশীদারিত্বের একটি দৃষ্টান্ত হলো এই কার্যক্রমটি। একসঙ্গে কাজের মাধ্যমে আমরা আরও শক্তিশালী হয়েছি এবং এভাবেই এই মহামারী কাটিয়ে উঠতে আমরা একে অপরকে সহায়তা করতে পারি।

বিভিন্ন দেশে কভিড-১৯-এর প্রভাব মোকাবিলায় সহায়তা প্রদানের লক্ষ্যে নতুন এ উদ্যোগটি যুক্তরাষ্ট্র সরকারের সামগ্রিক প্রচেষ্টার অংশ। এই প্রাদুর্ভাব শুরুর পর থেকে যুক্তরাষ্ট্র সরকার ১.৫ বিলিয়ন ডলারের (১,২৬০ কোটি টাকা) বেশি সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। এই তহবিলের বিশেষ লক্ষ্য হলো জরুরি স্বাস্থ্য এবং মানবিক ও অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে বিভিন্ন দেশের সরকার, আন্তর্জাতিক সংস্থা ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে (এনজিও) এই মহামারী মোকাবিলায় সহায়তা দেওয়া। যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশে কভিড-১৯ মোকাবিলা প্রচেষ্টায় এ যাবৎ ৫৬ দশমিক ৫ মিলিয়ন ডলারের বেশি সহায়তা প্রদান করেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর